Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

প্রশাসনের প্রযুক্তি উন্নয়নে হচ্ছে আইসিটি উইং

বেলাল হোসেন॥প্রিন্ট সংস্করণ

জুলাই ১২, ২০১৭, ০৬:১৫ এএম


প্রশাসনের প্রযুক্তি উন্নয়নে হচ্ছে আইসিটি উইং

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশের প্রতিটি সেক্টরে উন্নয়নের ছোঁয়া লাগিয়েছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় সরকারি অফিসগুলোতে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা হচ্ছে। প্রশাসনের প্রাণ কেন্দ্র সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রযুক্তি উন্নয়নে কাজ করে যাচ্ছে লোকপ্রশাসনের আইসিটি বিভাগ। বর্তমানে আইসিটিকে একটা আলাদা উইং করার চিন্তা করছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

দেশের এ্যাডমিন ক্যাডারের প্রায় ১০ হাজারের বেশি অফিসারের ডাটা সংগ্রহ করেছে লোকপ্রশাসনের আইসিটি বিভাগ। এখানে সারা দেশের সহকারি কমিশনার থেকে শুরু করে সচিব পর্যায়ে ডাটা সংগ্রহ করা হয়। এছাড়াও রিটায়ার্ড অফিসারেরও ডাটাও সংগ্রহ আছে। এখানে একজন বিসিএস ক্যাডার তার চাকরিতে যোগদানের পূর্বে তার সার্বিক তথ্য দিলে সেগুলোই এখানে সংরক্ষণ করা হয়ে থাকে। এছাড়াও ওই বিসিএস ক্যাডারের পরবর্তিতে বিভিন্ন পদোন্নতি, ট্রেনিং ইত্যাদি এই তথ্য ভান্ডারে যুক্ত করা হয়।

অপরদিকে, অল ক্যাডারদের নিয়ে খুব শিগগিরই ডাটাবেজ তৈরি হবে বলে জানিয়েছেন লোকপ্রশাসন আইসিটি বিভাগের সিনিয়র সিষ্টেম অ্যানালাইসিস মো. মোসলেম উদ্দীন। তিনি বলেন, এক্ষেত্রে কাজটা খুব বড় হলেও আমরা মুলডাটাবেজটা আমাদের কাছে রেখে দিবো। পরবর্তিতে প্রত্যেক মন্ত্রণালয়কে আমরা অথরিটি দিয়ে দিব তারা নিজস্বভাবে তাদের সকল অফিসারদের ডাটা মেইনট্যান্স করবে। এবং এই বিষয়গুলো আমরা দেখতে পারবো বিষটা ঠিকমত পরিচালিত হচ্ছে কি না। তিনি বলেন, আমরা এখানে সারা দেশের অ্যাসিস্ট্যান কমিশনার থেকে আরম্ভ করে সচিব এবং অন্যান্য ক্যাডার থেকে উপ-সচিব হিসেবে যারা আসেন তাদের তথ্য সংগ্রহ করছি। যারাঅবসরে গিয়েছেন তাদের তথ্য সহ প্রায় ১০ হাজার কর্মকর্তাদের তথ্য রয়েছে।

অল ক্যাডারদের ডাটাবেজ তৈরি নিয়ে মোসলেম উদ্দীন আরো বলেন, এর ফলে মন্ত্রণালয়গুলোর কাজের গুরুত্ব বাড়বে। কাজের জবাবদিহিতা থাকবে। ফলে প্রশাসনের প্রত্যেক স্তরে কাজের স্বচ্ছতা প্রকাশ পাবে। প্রত্যেক মন্ত্রণালয়ে আমরা ডাটা কন্ট্রোল অথরাইজড দিয়ে দিবে তারা সাইটটি আপডেট রাখবেন। অর্থাৎ এতে প্রত্যেক মন্ত্রণালয়ে একই ফরমেটে ওয়েবসাইট থাকবে। এতে সমস্যা দূর হবে। মন্ত্রণালয় নিজেদের ওয়েবসাইট যদি নিজেরা তৈরি করেন তখন সমস্যা সৃষ্টি হবে। এজন্য আমরাই ডাটাবেজ তৈরি করে দিব।

তাছাড়া মন্ত্রণালয় ডাটাবেজ আপডেট রাখছেন কিনা তা দেখতে পাবো। ওয়েবসাইট ও ডাটাবেজ আলাদা জিনিস। আমাদের ডাটাবেজের কিছু তথ্য ওয়েবসাইটে চলে যাবে। এটি জনপ্রশাসনের একটা উইং কিনা এ বিষয়ে তিনি বলেন, এটি এখনও উইং হয়নি। আমরা সিপিটি উইংয়ের অধীনে আছি। পরিকল্পনা করা হচ্ছে এটি একটি আলাদা উইং হবে।