Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

আওয়ামী লীগে মনোনয়ন দৌড়ে শতাধিক নেত্রী

নূরে আলম জীবন॥প্রিন্ট সংস্করণ

জুলাই ১৮, ২০১৭, ০৭:১১ এএম


আওয়ামী লীগে মনোনয়ন দৌড়ে শতাধিক নেত্রী

 আগামী একাদশ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নারী এমপি প্রার্থী বাড়বে। গত নবম ও দশম নির্বাচনের তুলনায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি আসনে নির্বাচনে অংশ নেবেন দিগুণেরও বেশি। সর্বশেষ গত বছরের দলীয় কাউন্সিলের পর দলে নারী সদস্য সংখ্যাও বাড়িয়েছে আওয়ামী লীগ। আসন্ন নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের শতাধিক নারী নেত্রী জোর প্রচারণায় মাঠে নেমেছেন দলীয় মনোনয়ন পেতে। বর্তমান সংসদে আওয়ামী লীগের সরাসরি আসনে বিজয়ী নারী সংসদ সদস্য রয়েছেন ১৮ জন এবং সংরক্ষিত নারী সংসদ সদস্য হিসেবে রয়েছেন আরো ৪৩ জন। সংসদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ শতকরা ত্রিশভাগ নারী নেতৃত্ব নিশ্চিত করতে পেরেছে।

দশম জাতীয় সংসদের আওয়ামী লীগের সংরক্ষিত নারী সদস্যদের অনেকেই এবার মূল ধারার রাজনীতিতে এসে জনগণের ভোটের রাজনীতি করতে মরিয়া। দলের হেভিওয়েট নেতাদের সঙ্গে পাল্লা দিতে নিজেদের কর্মীবান্ধব নেতা হিসেবে তৈরি করেছেন সম্ভাব্য নারী প্রার্থীরা। এবারই প্রথম যারা মনোনয়ন দৌড়ে রয়েছেন তারা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী (লক্ষ্মীপুর-৪), কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য মারুফা আক্তার পপি (জামালপুর সদর), আওয়ামী লীগ নেত্রী কোহেলী কুদ্দুস মুক্তি (নাটোর-৪), সংরক্ষিত নারী সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পী (নড়াইল-১), সংরক্ষিত নারী সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন (ঢাকা-১৪), সংরক্ষিত নারী সংসদ সদস্য অ্যাডভোকেট নূর জাহান বেগম মুক্তা (চাঁদপুর-৫), সংরক্ষিত নারী সংসদ সদস্য সেলিনা আক্তার বিনটা (ঠাকুরগাঁও-৩) ও অ্যাডভোকেট মমতাজ (নীলফামারী-২)।

এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী দৈনিক আমার সংবাদকে জানান, আওয়ামী লীগের রাজনীতি জনকল্যাণমুখী। শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে উন্নয়নের মডেল হয়েছে বাংলাদেশ। আমাদের দেশের রাজনীতিতে নারীদের অগ্রাধিকার দিয়ে আওয়ামী লীগ এবারের কমিটি করেছে। দেশের মূল চালিকা শক্তিতে নারীরা আজ অনেক এগিয়ে। ফরিদুন্নাহার লাইলী বলেন, দল কাকে মনোনয়ন দেবে তা ঠিক করবে আমাদের নেত্রী। যিনি বিশ্ব নেত্রী হিসেবে আজ অনেক উঁচুতে নিজের স্থান করে নিয়েছেন।

তিনি বলেন, আমি আমার এলাকার মানুষের সুখে-দুঃখে পাশে থাকার চেষ্টা করেছি সব সময়। রাজনীতি মানেই হচ্ছে জনগণের কল্যাণে কাজ করা। দল যাকেই মনোনয়ন দেবে আমরা তার পক্ষেই ঐক্যবদ্ধভাবে কাজ করব। সংরক্ষিত নারী সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন আমার সংবাদকে বলেন, ছাত্রলীগের রাজনীতি দিয়ে আমার রাজনৈতিক জীবনের সূচনা। রাজপথের আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে আজ আমি এলাকার মানুষের আস্থার জায়গায় আসতে পেরেছি। এলাকার মুরুব্বিদের কাছে আমি খুবই আদরের। অনেকে দেখা হলে এখনও তুহিন বলে ডাকে। তাদের ডাকটি বলে দেয় আমি তাদের কাছে কত আপন। সাবিনা আক্তার তুহিন বলেন, বিএনপি ষড়যন্ত্রের রাজনীতি করে, তারা ৫ জানুয়ারি নির্বাচনে অংশ না নিয়ে জনগণ থেকে অনেক দূরে চলে গেছে। বর্তমানে তাদের জনপ্রিয়তা শতকরা ২৫ ভাগে নেমে এসেছে, যেখানে আওয়ামী লীগের জনপ্রিয়তা ৭৫ ভাগ।

তিনি বলেন, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বের রোল মডেল হয়েছেন। উন্নয়নে তিনি বিশ্বে বিস্ময়। আমি তরুণদের প্রতিনিধি হয়ে শেখ হাসিনার উন্নয়নের বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছি। রাজনীতিতে সকলের সমন্বয়ে এগিয়ে যেতে হয়। সকলের পরামর্শে কাজ করতে হয়। আওয়ামী লীগ নির্বাচনের ইশতেহারে দেওয়া প্রতিশ্রতি অনুযায়ী নারীদের কোটা পূরণে সর্বোচ্চ কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী একজন নারী হয়ে একজন নারীকে দেশের ইতিহাসে এবারই প্রথম স্পিকার হিসেবে স্থান দিয়েছেন। বর্তমান সংসদেও নারীদের বড় একটি অংশ প্রতিনিধিত্ব করছেন।