Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সমস্যাকে সাময়িক মনে করছে আ.লীগ

নূরে আলম জীবন॥প্রিন্ট সংস্করণ

আগস্ট ৩০, ২০১৭, ০৫:৩০ এএম


সমস্যাকে সাময়িক মনে করছে আ.লীগ

দেশের রাজনৈতিক ইতিহাসে সংসদ ও বিচার বিভাগের মধ্যে চরম আস্থার সংকট সৃষ্টি হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ অনেকটা দুশ্চিন্তায় থাকলেও দলটির সিনিয়র নেতারা এটাকে সাময়িক সমস্যা বা হঠাৎ কালো মেঘ হিসেবে দেখছে। যে কালো মেঘ খুব অল্প সময়েই কেটে যাবে বলে আশা তাদের।

গত পহেলা জুলাই বিচারপতিদের অপসারণ করার ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করাসংবলিত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হওয়ার পর থেকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আওয়ামী লীগ নেতাদের নানা ধরনের সমালোচনা ও তোপের মুখে পড়েছেন।

এদিকে সংরক্ষিত মহিলা সংসদ সদস্যদের নিয়ে সমালোচনা করার অভিযোগেও ক্ষমতাসীন দলের যুব মহিলা লীগ ও মহিলা আওয়ামী লীগের নেত্রীরা মানববন্ধনসহ বিক্ষোভ করে তার অপসারণ ও বিচারের দাবি জানিয়েছেন। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে আওয়ামী লীগের নেতা, এমপি, মন্ত্রীরা এ ইস্যু নিয়ে সামাজিক-রাজনৈতিক বিভিন্ন অনুষ্ঠানে অনেক ক্ষেত্রেই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে আক্রমণ করে বক্তব্য দিচ্ছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর তুলনা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুব্ধ হয়ে বক্তব্য দিয়েছেন।

এদিকে, দলটির শীর্ষপর্যায়ের দুজন নেতা প্রধান বিচারপতির বাড়িতে গিয়ে দেখা করে দলের অবস্থান ও রায় নিয়ে কথা বলেছেন বলে আভাস পাওয়া গেছে। এছাড়া আওয়ামী আইনজীবী পরিষদের পক্ষ থেকে সংবাদ সম্মেলনসহ মানববন্ধন ও বিক্ষোভ করা হয়েছে। প্রয়োজনে লাগাতার আন্দোলনের হুমকিও দেওয়া হয়েছে।

ক্ষমতাসীন দলের উপদেষ্টাম-লীর সদস্য ও আওয়ামী আইনজীবী পরিষদের নেতা ইউসুফ হোসাইন বলেছেন, তারা এ রায়ের কিছু পর্যবেক্ষণ বাতিল দাবি করছেন। প্রধান বিচারপতির রায়ে কোনও একক ব্যক্তির নেতৃত্বে দেশ স্বাধীন হয়নি- মন্তব্যকে বঙ্গবন্ধুর প্রতি ইঙ্গিত করা হচ্ছে বলে মনে করছেন নেতারা। তারা এটা কোনও অবস্থাতেই মেনে নিতে পারছেন না। সংসদকে অকার্যকর, অথর্ব ইত্যাদি ভাষায় যেটা বলা হয়েছে, এটাও অপ্রাসঙ্গিক মনে করছেন।

আওয়ামী লীগ এমন দাবি না তুললেও তাদের একজন প্রভাবশালী এমপি ফজলে নুর তাপস এক অনুষ্ঠানে প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করেছেন। তবে এখন পর্যন্ত আওয়ামী লীগের নেতারা রায়ের কিছু পর্যবেক্ষণ নিয়ে তাদের ক্ষোভের কথা প্রকাশ করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা দৈনিক আমার সংবাদকে বলেন, প্রধান বিচারপতি তার একটি রায়ের পর্যবেক্ষণে মহিলা সংরক্ষিত আসনের নারীদের নিয়ে যা বলেছেন, তা নিয়ে সারা দেশের নারীসমাজ ক্ষুব্ধ। ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, আমি মনে করি তার মতো মানুষের এমন পর্যবেক্ষণ নারীর ক্ষমতায়নের পথ রুদ্ধ করবে।

তিনি বলেন, প্রধান বিচারপতির এ পর্যবেক্ষণের প্রতিবাদে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগ বিক্ষোভ ও মানববন্ধন করেছে। শুধু আওয়ামী লীগের নারীরাই নয়, সারা দেশের নারীসমাজ আজ জাগ্রত। তার এই পর্যবেক্ষণ সংশোধন না হলে ঈদের পর নতুন কর্মসূচি আসবে।