Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

খালেদা জিয়ার ব্রিফকেসে প্রার্থীদের তালিকা

আফছার আহমদ রূপক॥প্রিন্ট সংস্করণ

সেপ্টেম্বর ৯, ২০১৭, ০৫:৩৭ এএম


খালেদা জিয়ার ব্রিফকেসে প্রার্থীদের তালিকা

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডন থেকে চলতি মাসে না-ও ফিরতে পারেন। সম্ভবত তিনি আগামী মাসে দেশে ফিরছেন। এর অন্যতম কারণ লন্ডনে বসে তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় সম্ভাব্য এমপি প্রার্থীদের তালিকা শেষ করতে পারেননি এবং চিকিৎসা ও কূটনৈতিক তৎপরতাও বাকি রয়ে গেছে। খালেদা এবং তার জ্যেষ্ঠ পুত্র বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলের প্রার্থীদের তালিকা করছেন। এ তালিকা তৈরি করতে সেপ্টেম্বর মাস লাগবে। একটি ঘনিষ্ঠ সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রটি জানিয়েছে, এই তালিকা চূড়ান্ত নয়। খসড়া। পরবর্তী পরিস্থিতিতে প্রার্থী বদল হতে পারে। দলের মনোনয়ন বোর্ড এবং তৃণমূলের নেতাকর্মীদের তরফ থেকে প্রবল আপত্তি কিংবা আন্দোলন পর্যন্ত গড়ালেই কেবল তালিকার কোনো কোনো প্রার্থী বদল হতে পারে।

লন্ডনে কেন মা এবং ছেলে এই তালিকা তৈরি করছেন-এমন প্রশ্নের উত্তরে সূত্রটি বলছে, ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন বোর্ড, তৃণমূলের জরিপ প্রাধান্য দিয়ে দলীয় এমপি প্রার্থী ঠিক করা হয়েছিল। যদিও লন্ডন থেকে বেশ কয়েকজন প্রার্থী তারেক রহমান নির্দিষ্ট করে দিয়েছিলেন। কিন্তু মনোনয়ন পাওয়ার পর জয়ী এবং পরাজিত এমপি প্রার্থীদের কেউ কেউ ২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে টানা তিন মাস বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিসহ এখন পর্যন্ত সব আন্দোলন-সংগ্রামে অনেকটাই নিষ্ক্রিয়। আর আন্দোলন গড়ে না ওঠার পেছনে তারা বেশি দায়ী। ফলে সহায়ক সরকারের দাবি আদায় অনিশ্চিত হয়ে পড়েছে। তাই ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে এমপিদের ও মনোনয়ন পেয়েও পরাজিতদের নিষ্ক্রিয়তাকে ভালো চোখে নেননি খালেদা-তারেক। এবার নিজের হাতে তারা প্রার্থী দিতে চান। এ ক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের আমলে আন্দোলন ও দলীয় কর্মসূচিতে সক্রিয়দের প্রাধান্য থাকবে। প্রার্থী নির্বাচনে গুরুত্ব পাবে বিত্তবান ও সাহসীরাও।

অন্য একটি সূত্র বলছে, লন্ডনে খালেদা জিয়া ও তারেক রহমান যেসব প্রার্থী ঠিক করছেন তাদের মধ্যে অন্তত ৫০ জন থাকবে তরুণ প্রার্থী, যাদের মনোনয়নে তৃণমূল নেতাকর্মীরও সুপারিশ আছে। এদিকে লন্ডনে অবস্থান করে খালেদা জিয়া কেবল যুক্তরাজ্যই নয়, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি শক্তিশালী দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে লবিয়িং করছেন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র একাদশ নির্বাচন সকলের অংশগ্রহণে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু দেখতে গত বৃহস্পতিবার বিবৃতিও দিয়েছে।

বিএনপির একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে খালেদা জিয়া আগামী মাসে দেশে ফেরার পরই বিশাল শোডাউন করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাপক সংবর্ধনা দেওয়া হবে। এ লক্ষ্যে নীরবে নীরবে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে। খালেদা জিয়ার গুলশানের বাসা থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত রাস্তার দুইপাড়ে সারিবদ্ধ হয়ে ফুল দিয়ে খালেদা জিয়াকে বরণ করে নেওয়া হবে। বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেএডএম জাহিদ হোসেন আমার সংবাদকে বলেন, খালেদা জিয়া দেশে ফিরবেন এটি নিশ্চিত। তবে নির্দিষ্ট তারিখ এখনও ঠিক হয়নি। লন্ডনে খালেদা জিয়া ও তারেক রহমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিএনপির এমপি প্রার্থীর তালিকা করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এমন খবর তো শুনিনি। তাছাড়া বিএনপি একটি গণতান্ত্রিক দল। তাই প্রার্থী ঠিক করা হয়ে থাকে দলের সবার মতামতের ভিত্তিতে। পাশাপাশি প্রার্থীকে মনোনয়ন দেওয়ার জন্য রয়েছে মনোনয়ন বোর্ড।

এদিকে খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডন যাওয়ার পর থেকে ভারপ্রাপ্ত চেয়ারপারসন ছাড়াই চলছে বিএনপি। খালেদা জিয়া ছেলে তারেক রহমানের বাসায়ই পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। প্রায় দেড় মাস ধরে লন্ডনে আছেন তিনি। চিকিৎসা এবং পরিবারের সঙ্গে সময় কাটাতে লন্ডন পাড়ি জমান খালেদা জিয়া।