Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘তারুণ্য হচ্ছে আমার প্রধান শক্তি’

নভেম্বর ২২, ২০২০, ১১:৩০ এএম


‘তারুণ্য হচ্ছে আমার প্রধান শক্তি’

উন্নয়নের অগ্রযাত্রায় ‘স্বনির্ভর শরীয়তপুরের অঙ্গীকার’ নিয়ে এগিয়ে চলছে শরীয়তপুর। আর সেই উন্নয়নের নেতৃত্ব দিচ্ছেন তরুণ উদিয়মান জনপ্রতিনিধি ও শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক। শরীয়তপুর-৩ আসনকে আধুনিক এলাকা হিসেবে গড়ে তোলাই তার স্বপ্ন। শরীয়তপুরের মানুষের ভাগ্য পরিবর্তনে ছুটে চলেছেন অবিরত। আগামীর শরীয়তপুর কেমন হবে তার পরিকল্পনা নিয়ে কথা বলেন আমার সংবাদের সাথে। তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব। তরুণ উদিয়মান এই জনপ্রতিনিধির সাথে কথা বলেছেন প্রতিবেদক রাজিবুল ইসলাম

২০১২ সালের ২৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নাহিম রাজ্জাককে শরীয়তপুর-৩ নির্বাচনী এলাকার উপ-নির্বাচনে মনোনয়ন প্রদান করেন। মানুষের দোয়া, ভালোবাসা ও সমর্থন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়। পরবর্তীতে সাধারণ মানুষের সমর্থন নিয়ে পুনরায় ৫ জানুয়ারি ২০১৪ সালের ১০ম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হয়। 

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৯ বছর পার করে ১০ বছরে পদার্পণে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার দেশের মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করে যান। তাঁর সুযােগ্য নেতৃত্বে বাংলাদেশ একটি আত্মর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বের কাছে মাথা উচু করে আবারো দাড়ানোর স্বপ্ন দেখে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সংসদ সদস্য হিসেবে জয়লাভ করেন নাহিম রাজ্জাক।

তার নির্বাচনী এলাকা ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা নিয়ে। আজ শেষ পর্বে থাকছে ভেদরগঞ্জ উপজেলা নিয়ে। ৫টি ইউনিয়ন নিয়ে ভেদরগঞ্জ উপজেলা গঠিত। ইউনিয়ন সমূহ হলো, ভেদরগঞ্জ পৌরসভা, মহিষার, ছয়গাও, রামভদ্রপুর ও নারায়নপুর। ৫ কোটি টাকা ব্যয়ে ‘ভেদরগঞ্জ উপজেলা প্রসাসনিক ভবন ও ১০০ আসন বিশিষ্ট অডিটরিয়াম’ নির্মাণ কাজ সম্পন্ন।

গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প : ৪ কোটি ৫২ লক্ষ টাকা ব্যয়ে ২৫.৮৩কিঃমিঃ রাস্তা নির্মাণ। ৩ কোটি ৭৫ লক্ষ টাকা ব্যয়ে ১৮.৫০মিঃ ব্রীজ/কালভার্ট ও গ্রোথ সেন্টার নির্মাণ । বৃহত্তর ফরিদপুর অবকাঠামো উন্নয়ন প্রকল্প-১ খন্ড : ৪৭ কোটি ২২ লক্ষ টাকা ব্যয়ে ৫৫.৯০কিঃমিঃ রাস্তা নির্মাণ। ৭ কোটি ৫৫ লক্ষ টাকা ব্যয়ে ১৮২মিঃ ব্রীজ/কালভার্ট নির্মাণ ও গ্রোথ সেন্টার, ঘাটলা নির্মাণ। পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচী : ১২ কোটি ৯৫ লক্ষ টাকা ব্যয়ে ১৬কিঃমিঃ রাস্তা মেরামত। 

রাজবাড়ী-মাদারীপুর ও শরীয়তপুর উন্নয়ন প্রকল্প : ৪ কোটি ৭৫ লক্ষ টাকা ব্যয়ে ১০.৫৯কিঃমিঃ রাস্তা নির্মাণ ও মেরামত। ১ কোটি ৭৮ লক্ষ টাকা ব্যয়ে ২১মিঃ ব্রীজ/কালভার্ট নির্মাণ। 

ভেদরগঞ্জ পৌরসভা : ভেদরগঞ্জ পৌরসভাকে ‘খ’ শ্রেনিতে উন্নীত করণ। ৩ কোটি টাকা ব্যয়ে ‘ভেদরগঞ্জ পৌরসভার’ ভবন কাজ সম্পন্ন। বিগত ৯ বছরে ভেদরগঞ্জ  পৌরসভায় প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে ৩৪৫টি প্রকল্প বাস্তবায়ন। ভেদরগঞ্জ পৌরসভায় বিনোদনের লক্ষ্যে পার্ক নিমাণ। আধুনিক বাস ও টেম্পু স্ট্যান্ড নির্মাণ। ১ কোটি টাকা ব্যয়ে ২টি ফ্লাড সেন্টার নির্মাণ। উপজেলায় অগ্নিকান্ডসহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে ৬৫৯ বান্ডিল টিন বিতরণ। শারীরিক ও মানসিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ভেদরগঞ্জ উপজেলায় প্রায় ২ কোটি টাকা ব্যয়ে ‘শেখ রাসেল মিনি স্টেডিয়াম’   নির্মাণ কাজ প্রক্রিয়াধীন। উপজেলায় যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত পুরুষ/মহিলা ১৬৫ জন। 

পরিবার কল্যাণ ও স্বাস্থ্য বিভাগ : ভেদরগঞ্জ হাসপাতালে এ্যাম্বুলেন্স প্রদান। উপজেলা হাসপাতালকে ৮ কোটি ৬৩ লক্ষ টাকা ব্যয়ে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ। 

আলোকিত শরীয়তপুর-৩, বিদ্যুৎ বিভাগ : সবর্মোট ১০১১ কিঃমিঃ সংযোগ লাইন নির্মাণ করা সম্পন্ন। ১০০% বিদ্যুৎ সংযোগ নিশ্চিতকরণ। প্রায় ৫৬ কোটি টাকা ব্যয়ে ভেদরগঞ্জ উপজেলায় বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। 

জনগণের নিরাপত্তা ও অবকাঠামো উন্নয়ন জনস্বার্থে পুলিশ ও ফায়ার সার্ভিস স্টেশন : ভেদরগঞ্জ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের লক্ষ্যে টেন্ডার প্রক্রিয়াধীন। ভেদরগঞ্জ থানায় পুলিশ ভ্যান/জীপ প্রদান। প্রায় ৪ কোটি ২২ লক্ষ টাকা ব্যয়ে ভেদরগঞ্জ থানার ভবন নির্মাণ। 

মহিলা ও শিশু বিষয়ক কার্যক্রম : বেকার যুবক-যুবতীদের আত্মকমর্সংস্থানের জন্য বিভিন্ন অধিদপ্তর ও বিসিক এর মাধ্যমে প্রশিক্ষণ এবং ঋণের ব্যবস্থা। প্রতিটি ইউনিয়নে বয়স্ক, বিধাব, স্বামী পরিত্যক্তা ও দুস্থ মহিলাদের জন্য ভাতার ব্যবস্থা। ঐচ্ছিক তহবিল হতে ভেদরগঞ্জ উপজেলায় প্রায় ৪৫টি সেলাই মেশিন প্রদান। 

মুক্তিযোদ্ধা কল্যাণ : ভেদরগঞ্জ উপজেলায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ। 

পানি সম্পদ : ৩ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে ভেদরগঞ্জ উপজেলায় ২০ টি খাল খনন ও বাঁধ সংরক্ষণ। সুরেশ্বর খাল পুনঃখনন ও নিষ্কাশন প্রকল্পের আওতায় ৭৭.৪৪ কিঃমিঃ খাল খনন। বর্তমান প্রায় ২ কোটি টাকার কাজ চলমান রয়েছে। 

মৎস্য সম্পদ উন্নয়ন : প্রতি বছর প্রায় ১ হাজার ৫০০ মৎস্যজীবীকে ৪ মাসের জন্য বি.জি.এফ. কার্ড প্রদান। 

ধর্ম বিষয়ক কার্যক্রম : উপজেলায় ইসলামিক সেন্টার কাজ সম্পন্ন। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক মসজিদ ভিত্তিক শিশু গণশিক্ষাখাতে ইমামদের প্রতিমাসে ৪০০০/- টাকা করে সম্মানী প্রদান।

আমারসংবাদ/এমআর