Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ব্যবসায়ীদের টিকিয়ে রাখাই চ্যালেঞ্জ

জুলাই ২৬, ২০২১, ১১:১০ এএম


ব্যবসায়ীদের টিকিয়ে রাখাই চ্যালেঞ্জ

চলমান করোনা মহামারিতে দেশের ব্যবসা-বাণিজ্যের হালচাল এবং বর্তমান পরিস্থিতির ভবিষ্যৎ নেতিবাচক প্রভাবে কী ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে দেশের বাণিজ্যিক খাত—সার্বিক বিষয়ে আমার সংবাদের সঙ্গে কথা বলেছেন এফবিসিসিআইয়ের পরিচালক ও সেঞ্চুরি গ্রুপের প্রতিষ্ঠাতা নাসির মজুমদার। সাক্ষাৎকার নিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক এম এ আহাদ শাহীন

আমার সংবাদ : চলমান করোনা সংকটে দেশের ব্যবসা-বাণিজ্য কেমন চলছে? 
নাসির মজুমদার : ব্যবসা-বাণিজ্যের আসলে খুব খারাপ অবস্থা। ছোট বা মাঝারি সবারই খারাপ অবস্থা। দেশের অর্থনীতির আকার বড় হচ্ছে। আমদানি-রপ্তানি বাড়ছে। শিল্প-কারখানা বাড়ছে। রেমিট্যান্স আসছে। সরকারি প্রজেক্টগুলো চলছে। সার্বিকভাবে দেশের অর্থনীতি ভালো কিন্তু ছোট ছোট ক্ষুদ্র ব্যবসায়ী ও বেসরকারি চাকরিজীবীরা খুবই খারাপ অবস্থায় আছে।  

আমার সংবাদ : করোনা নিয়ন্ত্রণে না এলে কি অবস্থা হবে?
নাসির মজুমদার : বলা কঠিন। মানুষ পুঁজি হারা হয়ে গেছে, অনেকেই হয়ে যাচ্ছে। সরকার প্রণোদনা দিয়ে চেষ্টা করে যাচ্ছে। কি যে হয় বুঝা বড়ই কঠিন। সামনের দিনগুলোতে কি হবে বলা যাচ্ছে না।  

আমার সংবাদ : সামনের দিনগুলোতে বিনিয়োগের পরিস্থিতি কেমন হবে বলে মনে করছেন? 
নাসির মজুমদার : শেষ পর্যন্ত দেশের অর্থনীতি ভালো হচ্ছে। উন্নয়নের সূচকে দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু ব্যবসায়ীদের জন্য ভালো হবে না। ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসায়ীদের খুবই খারাপ অবস্থা। অনেকেরই ব্যবসা বন্ধ হয়ে যাচ্ছে। 

আমার সংবাদ : সামনের দিনগুলোতে কেমন চ্যালেঞ্জ দেখছেন?
নাসির মজুমদার : চ্যালেঞ্জ এটাই যে, করোনাকালে ব্যবসায়ীদের টিকিয়ে রাখা। কর্মসংস্থান সৃষ্টি করা। কৃষিপণ্যের উপযুক্ত মূল্য পাওয়া। সরকার যতই বলুক কৃষকরা কিন্তু ন্যায্যমূল্য পায় না। কৃষকদের সুযোগ-সুবিধা দিতে হবে। 

আমার সংবাদ : বাজেটকে কিভাবে মূল্যায়ন করছেন? ব্যবসায়ী-বান্ধব হলো কিনা?    
নাসির মজুমদার : আমাদের এফবিসিসিআই প্রেসিডেন্ট বাজেট নিয়ে মতামত দিয়েছেন। বাজেট ভালো হয়েছে। সরকারপ্রধান ও সরকারের সাথে যারা আছে তারা ব্যবসায়ীদের মূল্যায়ন করছে বলে মনে হচ্ছে। সেটা পজেটিভ আমাদের জন্য। ব্যবসায়ীদের মাধ্যমেই যে দেশের উন্নয়ন হবে সরকার সেটা উপলব্ধি করছে।

আমারসংবাদ/এআই