Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আয়ারল্যান্ডের কাছে হারলো বাংলাদেশ

ফেব্রুয়ারি ১২, ২০১৫, ০৭:০৬ এএম


আয়ারল্যান্ডের কাছে হারলো বাংলাদেশ

 

বাংলাদেশকে বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে ৪ উইকেটে হারিয়ে দিলো আয়ারল্যান্ড। বৃহস্পতিবার ব্যাটিং ব্যর্থতার এই ম্যাচে সিডনির ব্ল্যাকটাউন অলিম্পিক পার্ক ওভালে টস হেরে আগে ব্যাট করে ১৮৯ রানে অলআউট হয় বাংলাদেশ। ৪৮.২ ওভারে সব কটি উইকেট হারায় টাইগাররা।

জবাবে, ১৯০ রানের টার্গেট তাড়া করে ৬ উইকেট হারিয়ে ১৯ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙ্গর করে আইরিশরা। প্রস্তুতিতে হারের স্মৃতি নিয়েই ১৮ ফেব্রুয়ারি ২০১৫ বিশ্বকাপের মিশন শুরু করতে হচ্ছে বাংলাদেশকে।

প্রতিপক্ষের সামনে অল্প রানের চ্যালেঞ্জ রেখে বোলিংয়ে স্বস্তিতে ছিলো না টাইগাররা। তারপরও ৭৮ রানে প্রতিপক্ষের ৪ উইকেট তুলে নেয় বাংলাদেশের বোলাররা। পোর্টারফিল্ড ২৪ রানে আল আমিনের শিকার হয়েছেন।

এরপর এড জয়েস ও বালবিরনি মিলে দলেক নিয়ে যান ১৩৭ রান পর্যন্ত। ৪৭ রান করা জয়েসকে তুলে নেন তাইজুল। তার আগে উইলসনকে শিকার করেছেন এই স্পিনার। এরপর বালবিরনি ও কেভিন ও'ব্রায়েন মিলে দলকে জয়ের কাছে নিয়ে যান। ও'ব্রায়েন ২৩ রানে আউট হলেও ৬৩ রান করে অপরাজিত থাকেন বালবিরনি। ইনিংসের একমাত্র হাফ সেঞ্চুরিয়ান তিনি। বাংলাদেশের তাইজুল নেন ২ উইকেট। ১টি করে উইকেট পেয়েছেন আল আমিন, তাসকিন ও সাকিব। ৮ ওভার বল করে ১৩ রান দিলেও উইকেট পাননি মাশরাফি।

এর আগে ইনিংসে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই ফিফটির দেখা পাননি। সর্বোচ্চ ৪৫ রান এসেছে সৌম্য সরকারের ব্যাট থেকে। বাংলাদেশের ইনিংসের গল্পের শুরু থেকে শেষ পর্যন্ত নিয়মিত বিরতিতে উইকেট হারানোর আখ্যান। দলের মাত্র ১২ রানেই নেই তামিম ইকবাল (৪)। এরপর মমিনুলও (৮) নেই। এনামুল ও সৌম্য সরকার ৫৮ রানের জুটি গড়েছেন এরপর। এনামুল ২৫ রান করে ম্যাকব্রাইনের শিকার হলে এই জুটি ভাঙে। সাকিব আল হাসানও ৮ রান করেই নেন বিদায়। মুনি, সরেনসেনরা চমৎকার বোলিংয়ে বাংলাদেশের অবস্থা আরো খারাপ করেছেন। দলের ১১০ রানের সময় সৌম্য ৫১ বলে ৪৫ রানে বিদায় নেন। ইনিংস সর্বোচ্চ রান এসেছে সৌম্যের ব্যাট থেকে।

এ ছাড়া ২০ এর ঘরে রান করেছেন মোট চারজন। অন্যরা ১ অংক থেকে দুই অংকে যেতে পারেননি।
১১০ রানে বাংলাদেশ পঞ্চম উইকেট হারানোর পর আশা জেগেছিল মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের ব্যাটে। দুজনে মিলে প্রতিকূল পরিবেশে ৪৪ রানের জুটি গড়েছেন। কিন্তু ৪ রানের ব্যবধানে এই দুজন বিদায় নিলে বাংলাদেশের আর বড় সংগ্রহের আশা থাকেনি। মুশফিক ২৬ ও সাব্বির ২০ রান করেছেন। নাসির করেছেন ৬ রান। ৩৫ বলে ২২ রান করে মাশরাফি দলের সংগ্রহে কিছু রান যোগ করেছেন। নইলে বাংলাদেশের মোট সংগ্রহে রান আরো কমই থাকতো। মোদ্দা কথা, বাংলাদেশের ব্যাটিংটা আইরিশদের বিপক্ষে বেশ বাজেই হয়েছে।