Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

১২৯ রানের বড় জয় পাকিস্তানের

মার্চ ৪, ২০১৫, ০৯:৩০ এএম


১২৯ রানের বড় জয় পাকিস্তানের

 

আরব আমিরাতের বিপক্ষে ১২৯  রানের বড় জয় দিয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। ৩৪০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে আট উইকেট হারিয়ে ২১০ রানে শেষ হয়েছে আমিরাতের ইনিংস।

টস হেরে ব্যাট করতে নেমে জয়ের কাজ অনেকটাই এগিয়ে রেখেছিলেন আহমেদ শেহজাদ ও হারিস সোহেল, মিসবাহ-উল-হকরা। পরে বল হাতেও ভালো নৈপুণ্য দেখিয়েছেন সোহেল খান, ওয়াহাব রিয়াজ ও শহীদ আফ্রিদি। তিনজনই নিয়েছেন দুইটি করে উইকেট। মাত্র সাত রানের জন্য সেঞ্চুরি পূর্ণ করতে না পারার আক্ষেপ থাকলেও ম্যাচসেরার পুরস্কারটা উঠেছে পাকিস্তানের ওপেনার আহমেদ শেহজাদের হাতে।

প্রথম ১০ ওভারের মধ্যে মাত্র ২৫ রান সংগ্রহ করতেই প্রথম সারির তিন ব্যাটসম্যানের উইকেট হারালেও লড়াইটা ভালোই করেছে আমিরাত। চতুর্থ উইকেটে ৮৩ রানের জুটি গড়ে ভালোই প্রতিরোধ গড়েছিলেন খুররাম খান (৪৩) ও শাইমান আনোয়ার (৬২)। শেষপর্যায়ে স্বপ্নীল পাতিলের ৩৬ ও আমজাদ জাভেদের ৪০ রানে ভর করে হারের ব্যবধান অনেকটাই কমিয়েছে আইসিসির সহযোগী এই দেশ।

এর আগে নেপিয়ারের ম্যাকলিন পার্কে টস হেরে ব্যাট করতে নামা পাকিস্তানের শুরুটা ভালো হয়নি। চতুর্থ ওভারেই নাসির জামশেদকে ফিরিয়ে আমিরাতকে ‘ব্রেক থ্রু’ এনে দেন পেসার মনজুলা গুরুগে। তবে দ্বিতীয় উইকেটে ১৬০ রানের জুটি গড়ে দলে স্বস্তি নিয়ে আসেন আহমেদ শেহজাদ ও হারিস সোহেল। বিশ্বকাপে এটা পাকিস্তানের চতুর্থ সর্বোচ্চ জুটি।

৩৩তম ওভারে হারিসকে (৭০) আউট করে জুটিটা ভেঙে দেন মোহাম্মদ নাভিদ। দুই ওভার পর শেহজাদও আউট। রান আউটের খাঁড়ায় কাটা পড়ে মাত্র ৭ রানের জন্য সপ্তম ওয়ানডে সেঞ্চুরির দেখা পাননি এই ডানহাতি ওপেনার। শেহজাদের ১০৫ বলে ৯৩ রানের ইনিংসে চার আটটি ও ছক্কা একটি।

শেহজাদের বিদায়ের পর আমিরাতের বোলারদের ওপর চড়াও হন মিসবাহ-উল-হক। চতুর্থ ও পঞ্চম উইকেটে শোয়েব মাকসুদ ও উমর আকমলের সঙ্গে অধিনায়কের ৭৫ ও ৬১ রানের দুটো ভালো জুটি পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিয়েছে।

মিসবাহর ব্যাট থেকে এসেছে ৪৯ বলে ৬৫ রান। মাকসুদও ছিলেন আক্রমণাত্মক। ৩১ বলে তাঁর অবদান ৪৫ রান। শেষপর্যায়ে আকমলের ১৩ বলে ১৯ ও আফ্রিদির ৭ বলে অপরাজিত ২১ রানের দুটো ‘ক্যামিও’ ইনিংস পাকিস্তানকে এনে দেয় ছয় উইকেটে ৩৩৯ রান।

৫৬ রানে চার উইকেট নিয়ে আমিরাতের সেরা বোলার গুরুগে।