Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল লর্ডসে

ডিসেম্বর ১৯, ২০১৪, ১২:১৬ পিএম


২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল লর্ডসে

   ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ম্যাচ আয়োজনের জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে প্রস্তাব করেছে দ্বাদশ আসরের আয়োজক দ্য ইংল্যান্ড অ্যান্ড ওয়ালেস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আর তা নিশ্চিত হলে পঞ্চমবারের মত ক্রিকেটের সবচেয়ে বড় আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে লর্ডসে।

 ২০১৫ বিশ্বকাপ ক্রিকেট যৌথভাবে অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। এরপরের বিশ্বকাপ আয়োজন হবে ইংল্যান্ডে। এটি নিশ্চিত। কিন্তু ভেন্যু নিয়ে এখনো নিশ্চিত কিছু করেনি আইসিসি বা ইসিবি। তবে ভেন্যুর ব্যাপারে আইসিসির কাছে নিজেদের প্রস্তাব দিয়েছে ইসিবি।

পঞ্চমবারের মত বিশ্বকাপের ফাইনাল ম্যাচ লর্ডসে আয়োজনের কথা জানিয়েছে ইসিবি। দুটি সেমিফাইনালের জন্য দুটি ভেন্যুও নির্ধারণ করেছে ইসিবি। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড এবং ওয়ারউইকশায়ারের এজবাষ্টনের দুটি সেমি আয়োজন করতে চায় ইসিবি। আর ওভালে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ আয়োজন করতে চায় ইসিবি।

 এখন পর্যন্ত লর্ডসে চারবার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল অনুষ্ঠিত হয় লর্ডসে। এখানেই শেষ হয়ে যায়নি লর্ডসে ফাইনাল হওয়ার রোমাঞ্চ। এরপরের দুই আসরেও ফাইনাল অয়োজন করে হ্যাট্টিকের স্বাদ নেয় লর্ডস। অর্থাৎ ১৯৭৯ ও ১৯৮৩ সালের বিশ্বকাপের ফাইনালও অনুষ্ঠিত হয় লর্ডসে।

১৯৮৩ সালের পর ১৯৯৬ সাল পর্যন্ত অনুষ্ঠিত হয় তিনটি বিশ্বকাপ। সবগুলোই হয়েছে ইংল্যান্ডের বাইরে। তবে ১৯৯৯ সালে বিশ্বকাপের আয়োজক হয়ে, চতুর্থবারের মত লর্ডসে ফাইনাল খেলা আয়োজন করার বিরল কৃতি দেখায় ইসিবি।