Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার জয়

ডিসেম্বর ২০, ২০১৪, ১০:২৬ এএম


দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার জয়

  ব্রিসবেনে অনুষ্ঠিত ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিতীয় টেস্টে চার উইকেটে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। মাত্র ২৩.১ ওভার খেলেই জয়ের জন্য ১২৮ রানের সহজ টার্গেটে পৌঁছে যায় স্বাগতিকরা। এ জয়ের ফলে চার ম্যাচ টেস্ট সিরিজে ২-০ তে এগিয়ে গেলো তারা। মূলত ফাস্ট বোলার মিশেল জনসনের দৃঢ় বোলিংয়েই এ জয় পায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ৬১ রান দিয়ে চারটি উইকেট নেন মিশেল। খবর দ্য হিন্দু ও ইন্ডিয়া টুডে'র।

এর আগে সফরকারী ভারতকে দ্বিতীয় ইনিংসে ২২৪ রানেই অলআউট করে দেয় স্টিভের স্মিথের অস্ট্রেলিয়া। তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৭১ রান নিয়ে আজ চতুর্থ দিনে খেলতে নেমে আর মাত্র ১৫৩ রান করতে সক্ষম হয় সফরকারী ভারত। ফলে দ্বিতীয় ইনিংস শেষে স্বাগতিকদের বিরুৃদ্ধে ভারতের সামগ্রিক লিড দাঁড়ায় মাত্র ১২৮ রান।

জয়ের জন্য মাত্র ১২৮ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্রুতই প্রথম তিনটি উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। ওপেনার শেন ওয়াটশন কোনো রান না করেই সাজঘরে ফিরে যান। উইকেটরক্ষক ব্রাড হাদিনও দুই বলে মাত্র ১ রান করে আউট হয়ে যান। এক পর্যায়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ৯৩ রান। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ করেন সর্বোচ্চ ২৮ রান। আর শন মার্স করেন ১৭ বলে ১৭ রান। দলের স্কোর যখন ৬ উইকেটে ১২৬ রান, তখন চার মেরে ম্যাচ জয় নিশ্চিত করেন মিশেল মার্স। তখন তার সঙ্গে ছিলেন বোলার মিশেল জনসন।

গতকালের ১ উইকেটে ৭১ রান নিয়ে খেলতে নেমে আজ চতুর্থ দিনে প্রথম সেশনেই ৬টি উইকেট হারিয়ে ফেলে ভারত। ফলে লাঞ্চ বিরতি পর্যন্ত তাদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১৫৭ রান। ভারতের পক্ষে শিখর ধাওয়ান ও চেতেশ্বর পূজারা ছাড়া আর কেউ তেমন রানের দেখা পাননি। শিখর ধাওয়ান দলের হয়ে ১৪৫ বল খেলে সর্বোচ্চ ৮১ রান করেন। তার এই ইনিংসটিতে মোট আটটি চারের মার ছিল। আর চেতেশ্বর পূজারার সংগ্রহ ৪৩ রান। দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান করেন উমেশ যাদব। তার সংগ্রহ ৪২ বলে ৩০ রান।
এডিলেডে অনুষ্ঠিত প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি হাকানো বিরাট কোহলি দ্বিতীয় টেস্টের দুই ইনিংসেই রান করতে ব্যর্থ হন। ব্রিসবেনে প্রথম ইনিংসে ১৮ রান আর দ্বিতীয় ইনিংসে আজ মাত্র ১ রান করেই আউট হন তিনি। ইনজুরি কাটিয়ে নেতৃত্বে ফিরে মাহেন্দ্র সিং ধোনি আজ কোনো রান না করেই আউট হন। রোহিত শর্মাও দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হন। আর অজিঙ্কা রাহানে করেন মাত্র ১০ রান। বলতে গেলে দ্বিতীয় ইনিংসে সফরকারীদের হেভিওয়েট ব্যাটসম্যানরা রান করতে পুরো ব্যর্থ হন।
এদিকে, ভারতের প্রথম ইনিংসের ৪০৮ রানের জবাবে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে অধিনায়ক স্টিভেন স্মিথের সেঞ্চুরির সুবাদে ৫০৫ রানের বিশাল স্কোর করে।

উল্লেখ্য, চার ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে শুরু হবে। আর চতুর্থ টেস্ট অনুষ্ঠিত হবে সিডনিতে ৬ জানুয়ারি থেকে।