Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

শুক্রবার দেশব্যাপী অনুষ্ঠিত হবে ‘অলিম্পিক ডে’

স্পোর্টস ডেস্ক

জুলাই ২৬, ২০১৭, ১১:৫৬ এএম


শুক্রবার দেশব্যাপী অনুষ্ঠিত হবে ‘অলিম্পিক ডে’

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও দেশব্যাপী অলিম্পিক ডে আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। আগামী ২৮ জুলাই শুক্রবার ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে এই অলিম্পিক ডে উপলক্ষে ডে রান অনুষ্ঠিত হবে।

দু’দিনব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিনও বিওএ’র আয়োজনে রয়েছে বিভিন্ন কর্মসূচি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, এমপি।

এ উপলক্ষে আজ দুপুরে অলিম্পিক ভবনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা অলিম্পিক ডে ২০১৭ আয়োজনের বিস্তারিত কর্মসূচী সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিওএ’র সহ-সভাপতি মাহাবুব আরা গিনি, এমপি, বিওএ’র উপ-মহাসচিব ও অলিম্পিক ডে সাংগঠনিক কমিটির চেয়ারম্যান আশিকুর রহমান মিকু, বিওএ’র উপ-মহাসচিব ও অলিম্পিক ডে সাংগঠনিক কমিটির সদস্য-সচিব আসাদুজ্জামান কোহিনুর, বিওএ’র কোষাধ্যক্ষ ও অলিম্পিক ডে মিডিয়া উপ-কমিটির আহবায়ক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল।

প্রতি বছর ২৩ জুন বিশ্বব্যপী অলিম্পিক ডে আয়োজিত হলেও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অনুমোদন নিয়েই রোজা ও ঈদ উল ফিতরের কারনে এবার বাংলাদেশে একটু বিলম্বে দিবসটি পালিত হচ্ছে।

শুক্রবার সকাল ৭:০০টায় অলিম্পিক ডে রানটি রমনা টেনিস কমপ্লেক্স থেকে শুরু হয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, মৎস্য ভবন, হাই কোর্ট, প্রেস ক্লাব, পল্টন মোর, জিরো পয়েন্ট, বায়তুল মোকররম হয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মশাল গেইটে এসে শেষ হবে। ডে রান শেষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অভ্যন্তরে আর্মি অর্কেষ্ট্রা দলের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে।

শুক্রবার ডে রান শেষে সকাল ৮.০০টা থেকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রক্তদান কর্মসূচী পালিত হবে। এছাড়া দু’দিনব্যাপী আয়োজিত এবারের অনুষ্ঠানের মধ্যে আরো রয়েছে বিভিন্ন বয়সী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সেমিনার। সকাল ১০.০০টায় শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে শুরু হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, এমপি।

শনিবার সকালে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী। বিকেল ৪.০০টায় বিওএ ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে ‘যুব সমাজের বিকাশে ক্রীড়া ও অলিম্পিক আন্দোলনের ভূমিকা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এরপর বিকেল ৫.০০টায় প্রথমবারের মত বিওএ কর্তৃক প্রকাশিত ‘খেলার মেলা অলিম্পিক’ বইটির মোড়ক উন্মোচন করা হবে। মোড়ক উন্মোচন করবেন প্রবীন ক্রীড়া সাংবাদিক মোহাম্মদ কামরুজ্জামান।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পৃষ্ঠপোষকতায় ও বিওএ’র সার্বিক সহযোগিতায় অলিম্পিক ডে আয়োজনের জন্য

ইতোমধ্যেই বিওএ উপ-মহাসচিব আশিকুর রহমান মিকুকে চেয়ারম্যান করে ৪৮ সদস্য বিশিষ্ট একটি সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। পুরো আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য সাংগঠনিক কমিটির তত্বাবধানে গঠিত হয়েছে আরো ১০টি উপ-কমিটি।

এবারের অলিম্পিক ডে আয়োজনের জন্য সম্ভাব্য ব্যয়ের পরিমান ধরা হয়েছে ৩৯ লাখ ৩০ হাজার টাকা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) অনুদান ছাড়াও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সমূহের সহায়তায় এই ব্যয় সংকুলান করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এবারের আয়োজন সুষ্ঠভাবে সম্পন্ন করতে সহায়তা দানকারী পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানসমূহ হলো এক্সিম ব্যাংক লি:, ট্রাষ্ট ব্যাংক লি:, ইনডেক্স গ্রুপ, স্কয়ার গ্রুপ, সাইফ পাওয়ারটেক ও ট্রান্সকম বেভারেজ লি:।