Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

৩০৪ রানের বিশাল জয় ভারতের

স্পোর্টস ডেস্ক

জুলাই ২৯, ২০১৭, ১১:২৯ এএম


৩০৪ রানের বিশাল জয় ভারতের

বিশাল স্কোর গড়ে জয়ের ভিতটা রচনা করেছিলেন ব্যাটসম্যানরা; আর লঙ্কানদের কফিনে শেষ পেরেকটা ঠুকে দিলেন ভারতের দুই তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা। ৫৫০ রানের পাহাড়সম টার্গেটে পৌঁছতে গিয়ে এই দুই স্পিনারের ঘূর্ণিতে দিশেহারা হয়ে চতুর্থ দিনেই অলআউট হয়ে গেল স্বাগতিকরা। ৩০৪ রানের বিশাল জয় নিয়ে সিরিজে এগিয়ে গেল বিরাট কোহলির ভারত। ৩টি করে উইকেট তুলে নিলেন অশ্বিন-জাদেজা।

গল টেস্টের তৃতীয় দিন ৩ উইকেটে ১৮৯ রানে শেষ করেছিল বিরাট কোহলির ভারত। অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ছিলেন ৭৬ রানে। অনুমান করা হচ্ছিল যে, কোহলি সেঞ্চুরি পাওয়ার পরপরই ইনিংস ঘোষণা করবে ভারত। হলোও তাই। ম্যাচের চতুর্থ দিনে আজিঙ্কা রাহানের সঙ্গে ৫১ রানের অবিচ্ছিন জুটি গড়েন কোহলি। ১৩৩ বলে ৫টি চার এবং ১টি ছক্কার সাহায্যে তিন অংকে পৌঁছান ভারতের ব্যাটিং দানব। ইনিংস ঘোষণার সময় তিনি ১০৩ রানে অপরাজিত। আর আজিঙ্কা রাহানে অপরাজিত ছিলেন ২৩ রানে। জয়ের জন্য লঙ্কানদের সামনে টার্গেট দাঁড়ায় ৫৫০ রানের!

এই বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই মুখ থুবড়ে পড়ে রঙ্গনা হেরাথের শ্রীলঙ্কা। দলীয় ২২ রানে পেসার মোহাম্মদ শামির বলে সরাসরি বোল্ড হয়ে যান ১০ রান করা উপল থারাঙ্গা। স্কোরবোর্ডে ৭ রান যোগ হতেই উমেশ যাদবের শিকার হন গুনাথিলাকা (২)। এরপর ৭৯ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন দিমুথ করুনারত্নে এবং কুশল মেন্ডিস। কিন্তু জোড়া আঘাত হানেন স্পিনার রবীন্দ্র জাদেজা। কুলশ (৩৬) এবং অ্যাঞ্জেলো ম্যাথুজ (২) শিকারে পরিণত হন তার।

এরপর মঞ্চে আবির্ভার রবিচন্দ্রন অশ্বিনের। তিনি একে একে তুলে নিলেন করুণারত্নে (৯৭), ডিকাভিলা (৬৭) এবং নুয়ান প্রদীপকে (০)। অশ্বিনের বলে বোল্ড হয়ে ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি হলো না করুণারত্নের। ডিকাভিলার সঙ্গে তার ১০১ রানের জুটিটা বেশ জমে গিয়েছিল। কিন্তু অশ্বিনের বলে জুটি ভাঙতেই ভেঙে পড়ে লঙ্কান ব্যাটিং লাইনআপ। জাদেজার বলে লাহিরু কুমারা ০ রানে কোহলির তালুবন্দী হতেই উল্লাসে ফেটে পড়ে ভারত শিবির।