Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ভোরে মুখোমুখি রিয়াল-বার্সা

স্পোর্টস ডেস্ক

জুলাই ২৯, ২০১৭, ০২:২৯ পিএম


ভোরে মুখোমুখি রিয়াল-বার্সা

দলবদল নিয়েই এখন সরগরম ফুটবল বিশ্ব। রোমেল লোকাকু, জেমস রদ্রিগেজ, দানি আলভেজের মতো তারকা ফুটবলাররা এই মৌসুমে দলবদল করেছেন। এরই মধ্যে মৌসুমের প্রস্তুতি পর্বও সারছে ইউরোপের বড় ক্লাবগুলো। আমেরিকায় ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপ নামে প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলছে বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদের মতো দল। এশিয়া সফরে রয়েছে বায়ার্ন মিউনিখ, এসি মিলান, আর্সেনাল। তবে এই মুহূর্তে সারা বিশ্বের চোখ প্রীতি এই ফুটবল টুর্নামেন্টে। কারণ রোববার ভোরে পরস্পরের বিপক্ষে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। মৌসুম শুরুর আগে এল ক্লাসিকোর স্বাদ পেতে যাওয়ায় দারুণ খুশি ফুটবলপ্রেমীরা।

লা লিগার ম্যাচ না হলেও এই ম্যাচটার গুরুত্ব অনেক। কারণ স্পেনের বাইরে ৩৪ বছর পর প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। স্পেনের বাইরে সর্বশেষ ১৯৮২ সালে ভেনেজুয়েলায় মুখোমুখি হয়েছিল এই দুটি দল। সেই ম্যাচে অবশ্য জয় পেয়েছিল বার্সেলোনা।অন্য কারণেও এই ম্যাচ দারুণ গুরুত্বপূর্ণ। গত মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে লা লিগা শিরোপা হেরে বসে বার্সেলোনা। এবার শিরোপা পুনরুদ্ধার করতে চায় মেসির দল। আবার স্পেনে নিজেদের রাজত্ব চায় কাতালান ক্লাব। এই ম্যাচ জিতলে পুরোনো আত্মবিশ্বাস ফিরে পাবে বার্সা।

অপরদিকে রিয়ালের জন্য এটি সম্মান রক্ষার ম্যাচ। দলের প্রধান তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়া খেলতে নামা আগের দুটি ম্যাচেই হেরেছে রামোস-বেলরা। প্রথম ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে টাইব্রেকারে হারের পর দ্বিতীয় ম্যাচে ৪-১ গোলে হেরেছে ম্যানচেস্টার সিটির বিপক্ষে। বলাই বাহুল্য, দুই ম্যাচ হেরে রিয়ালের আত্মবিশ্বাস এখন তলানিতে। বার্সেলোনার বিপক্ষে জিতলে কিছুটা হলেও ছন্দে ফিরবে জিনেদিন জিদানের দল। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় শুরু হবে মৌসুমের প্রথম এল ক্লাসিকো। সরাসরি দেখাবে টেন-২।

গত দুই ম্যাচে জিতলেও বিভিন্ন নেতিবাচক সংবাদের কারণে শিরোনামে রয়েছে বার্সেলোনা। ২২২ মিলিয়ন ডলারে নেইমারকে কিনতে চায় প্যারিস সেন্ট জার্মেইন। এই চুক্তি নিয়ে বেশ ঝামেলায় রয়েছে দলটি। অন্যদিকে ট্রেনিং সেশনে সেমেদোর সঙ্গে মারামারি করেছেন নেইমার। এই সংবাদেও দারুণ বিব্রত দলটি। যে কোনো মূল্যে নেইমারকে আটকাতে চায় বার্সেলোনা। নেইমারকে শেষ পর্যন্ত ধরে রাখতে পারবে কি না সেটা জানার জন্য আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে।

এই ম্যাচের পর আগামী ২ আগস্ট আমেরিকার দল এমএলএস অল স্টারের বিপক্ষে খেলবে জিদানের দল। এই দলটিতে কাকা, ডেভিড ভিলা, বাস্তিয়ান সোয়ার্জনেগারের মতো তারকা ক্রিকেটার রয়েছেন। এরপর ৮ আগস্ট উয়েফা সুপার কাপের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলবে রিয়াল মাদ্রিদ। ১১ আগস্ট শুরু হচ্ছে স্প্যানিশ প্রিমিয়ার লিগ। এর দুদিন পরই অর্থাৎ ১৩ আগস্ট স্প্যানিশ সুপার কাপে আবার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এর ঠিক তিনদিন পর দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। যার অর্থ দাঁড়াচ্ছে, এই ম্যাচের পরেও কয়েকদিন মধ্যে আরো দুবার এল ক্লাসিকোর স্বাদ উপভোগ করবে ফুটবল বিশ্ব।

সূত্র : গোল ডটকম