Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তিতে সবচেয়ে বড় বাধা ভারত

স্পোর্টস ডেস্ক

আগস্ট ১, ২০১৭, ০৫:৪১ এএম


অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তিতে সবচেয়ে বড় বাধা ভারত

১৯০০ সালের পর থেকেই অলিম্পিক থেকে বাদ যায় ক্রিকেট ইভেন্ট। আবার এই খেলাকে ‘বিগেস্ট শো অন আর্থ’ অর্থাৎ অলিম্পিকে যুক্ত করতে চেষ্টা চালাচ্ছে আইসিসি। ২০২৪ সালে প্যারিসে অনুষ্ঠিত অলিম্পিকেই সেটিকে যুক্ত করতে চায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। কিন্তু ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কারণেই অলিম্পিকে যুক্ত হতে পারছে না ক্রিকেট খেলা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, নিজেদের স্বার্থের জন্যই অধিকাংশ বিসিসিআই কর্মকর্তারা এমনটা চাইছেন না। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা আইসিসিকে জানিয়েছে, যদি বিশ্বের বড় দল এবং তাঁদের খেলোয়াড়রা অলিম্পিকে অনুষ্ঠিত ক্রিকেট প্রতিযোগিতায় অংশ নেওয়ার ব্যাপারে সম্মতি দেয় তাহলেই অলিম্পিকে অন্তর্ভুক্ত হবে ক্রিকেট।

কিন্তু বিসিসিআইয়ের সাহায্য ছাড়া এ কাজে সফল হবে না আইসিসি। বোর্ডের কর্মকর্তাদের মতে, সেক্ষেত্রে ভারতীয় অলিম্পিক সংস্থার অধীনে চলে যাবে বিসিসিআই। বোর্ডের স্বাধীন সত্বাটি থাকবে না। তাছাড়া ওই সময় অন্য কোনও সিরিজ খেললে আয়ও বাড়বে। আর তাই সরাসরি না বললেও নিজেদের সমর্থন জানাতে টালবাহানা করে চলেছেন বোর্ড কর্তারা। এ প্রসঙ্গে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, একাধিক বোর্ড কর্তাই অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে রাজি নয়।

আর তাই সরাসরি না বললেও নিজেদের সমর্থন জানাতে টালবাহানা করে চলেছেন বোর্ড কর্তারা। এ প্রসঙ্গে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, একাধিক বোর্ড কর্তাই অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে রাজি নয়। অপর এক সূত্র মারফত জানা গিয়েছে, অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য চেষ্টা চালাচ্ছে আইসিসি। কিন্তু এর জন্য পাশে দরকার বিসিসিআইকে। তবে গত কয়েকমাসের বেশ কিছু ঘটনার কারণে সময় লাগছে।

চলতি বছরের সেপ্টেম্বরেই অলিম্পিকে অন্তর্ভূক্ত হওয়ার জন্য বিডিং হবে। কিন্তু তার আগে এখন পর্যন্ত কিছু জানায়নি ভারতীয় বোর্ড। আর বোর্ডের এই মনোভাব নিয়েই বিভিন্ন মহলে উঠছে প্রশ্ন।