Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

১১৩ রানের লিড নিয়ে ২য় ইনিংসের ব্যাটিংয়ে ‍উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক

ফেব্রুয়ারি ১৩, ২০২১, ১০:০০ এএম


১১৩ রানের লিড নিয়ে ২য় ইনিংসের ব্যাটিংয়ে ‍উইন্ডিজ

লিটন দাস এবং মেহেদী হাসান মিরাজের দৃঢ়তায় ঢাকা টেস্টের তৃতীয় দিনে ফলোঅন এড়ালেও বাংলাদেশকে ২৯৬ রানে অলআউট করে ১১৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে সফররত ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে তৃতীয় দিনের শুরুটা দারুণ ছিল দ্বিতীয় দিন শেষে অপরাজিত থাকা মুশফিকুর রহিম এবং মোহাম্মদ মিঠুনের। নিজের ২২তম টেস্ট অর্ধশতক তুলে নিয়ে আশার আলো দেখাচ্ছিলেন মুশফিক। অন্য প্রান্তে তাকে সঙ্গ দিচ্ছিলেন মিঠুন। কিন্তু ১৩ রানের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানের বিদায়ে ফের বিপদে পড়ে বাংলাদেশ।

এরপর সপ্তম উইকেটে লিটন-মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ।

তাদের দুজনের জুটিতে ১২৬ রান তুলে বাংলাদেশ। ২৮১ রানে মাথায় লিটন দাসকে কর্নওয়াল ফিরিয়ে দেন। তার ব্যাট থেকে আসে ৭১ রান। এরপর আর বেশিক্ষণ টেকেনি বাংলাদেশের ইনিংস। মিরাজ করেন ৫৭ রান।

ওয়েস্ট ইন্ডিজের রাহকিম কর্নওয়াল ৭৪ রানে ৫ উইকেট,  গ্যাব্রিয়েল ৭০ রানে ৩ এবং আলজারি জোসেফ ৬০ রানে দুই উইকেট শিকার করেন।

উইকেট রক্ষক ব্যাটসম্যান লিটন দাসের ৭১ রান ছাড়াও বাংলাদেশের প্রথম ইনিংসে মেহেদী হাসান মিরাজ ৫৭, মুশফিকুর রহিম ৫৪, তামিম ইকবাল ৪৪, মুমিনুল হক ২১, মোহাম্মদ মিঠুন ১৫ ও তাইজুল ইসলাম ১৩* রান করেন।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে ৪০৯ রানে অলআউট হয়। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৯২ রান আসে  জশুয়া দা সিলভার ব্যাট থেকে। এছাড়া এনক্রুমা বনার ৯০ এবং আলজারি জোসেফ ৮২ রানের ইনিংস খেলেন।

বাংলাদেশের পক্ষে আবু জায়েদ রাহী ও তাইজুল ইসলাম ৪টি করে এবং মেহেদী মিরাজ ও সৌম্য সরকার ১টি করে উইকেট লাভ করেন।

বৃহস্পতিবার মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সিরিজ হার ঠেকাতে ঢাকায় জয়ের কোনো বিকল্প নেই বাংলাদেশের। এর আগে চট্টগ্রাম টেস্টে পুরো চারদিন রাজত্ব করা টাইগারদের শেষ পর্যন্ত ৩ উইকেটের ব্যবধানে পরাজয় বরণ করে নিতে হয়।

এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সফরকারীদের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

আমারসংবাদ/জেআই