Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

মোসাদ্দেক-নাসুমকে দলে নেয়ার ব্যাখ্যা জানালেন নান্নু

স্পোর্টস ডেস্ক

ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০২:৪৫ পিএম


মোসাদ্দেক-নাসুমকে দলে নেয়ার ব্যাখ্যা জানালেন নান্নু

বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়াই নিউজিল্যান্ডে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। সফরের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

ওয়ানডের জন্য তামিম ইকবাল এবং টি-টোয়েন্টির জন্য মাহামুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক রেখে ঘোষিত এই স্কোয়াডে রয়েছে অনেকেই।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এমন স্কোয়াড ঘোষণার পেছনের কারণ খোলাসা করেছেন। নিউজিল্যান্ডের উইকেটে বাড়তি সুবিধা পাবে পেসাররা। ব্যাটসম্যানদেরকেও পেসারদের সামনে দিতে হবে কঠিন পরীক্ষা। স্কোয়াডে অনুমিতভাবে তাই পেসারদের আধিক্য রয়েছে। ৭ পেসার রয়েছে ২০ সদস্যের এই স্কোয়াডে।

দীর্ঘ ১ বছর পর দলে ফিরেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি সর্বশেষ ২০১৯ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে খেলেছিলেন। মোসাদ্দেকের অন্তর্ভুক্তি তাই অবাক করেছে অনেককে। তবে নান্নু জানিয়েছেন, স্কোয়াডে ব্যাকআপ ক্রিকেটার হিসেবে সুযোগ পেয়েছেন এই স্পিনিং অলরাউন্ডার। সেই সঙ্গে নিউজিল্যান্ডের টপ অর্ডারে ডানহাতি ব্যাটসম্যানদের আধিক্যের কারণে একমাত্র বাঁহাতি স্পিনার হিসেবে নেয়া হয়েছে নাসুম আহমেদকে।

যদিও নান্নু জানিয়েছেন, শুধু টি-টোয়েন্টির জন্য বিবেচনা করা হয়েছে এই অর্থোডক্স স্পিনারকে।

এ প্রসঙ্গে প্রধান নির্বাচক বলেন, সৈকতকে নেয়া হয়েছে ব্যাকআপ খেলোয়াড় হিসেবে। যেহেতু ব্যাটিং বোলিং পারে, অলরাউন্ডার। টিম ম্যানেজমেন্ট যদি মনে করে ভালো অবস্থানে থাকে, খেলাবে। আমরা পুল বড় করতে চাই। তিন ফরম্যাটেই অনেক খেলা আছে। এজন্য স্কোয়াড বড় করা। যেহেতু ঘরোয়া ক্রিকেট পুরোপুরি শুরু করতে পারিনি। আশা করছি নিউজিল্যান্ডে ভালো ক্রিকেট খেলব।

নিউজিল্যান্ড সফর থেকে সাকিব আল হাসান নিজের নাম সরিয়ে নেয়ায় বিবেচনায় ছিলেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। কিন্তু তাইজুলকে শুধু টেস্টের জন্য বিবেচনায় রেখেছেন বাংলাদেশ দলের নির্বাচকরা। আর ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সই তাইজুলের চেয়ে নাসুমকে এগিয়ে রেখেছে।

নান্নুর ভাষ্য, টেস্ট ক্রিকেটে এখন তাইজুলকে বেশি খেলানোর চিন্তাভাবনা করছি। নাসুমকে তো টি-টোয়েন্টি ফরম্যাটের ভাবনায় রেখেছি। ঘরোয়াতেও ওর পারফরম্যান্স যথেষ্ট ভালো। আশা করছি আন্তর্জাতিক অঙ্গনে নাসুম নিজেকে মেলে ধরতে পারবে।

সিরিজ সূচী নির্ধারণের সময়েই নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড বেশকিছু নির্দেশনা দিয়েছিল বিসিবিকে। বাংলাদেশের বহর যেন ৩৫ জনের বেশি না হয় এ ব্যাপারেও নিয়ম বেঁধে দিয়েছিল তাঁরা। এর ফলে ওয়ানডে-টি-টোয়েন্টি মিলিয়ে ২০ জনের সম্মিলিত স্কোয়াড ঘোষণা করে বিসিবি। নান্নু জানিয়েছেন, নিউজিল্যান্ডের নির্দেশনা মেনেই স্কোয়াড ঘোষণা করেছেন তাঁরা।

তিনি বলেন, করোনার জন্য একটু বড় স্কোয়াড দিতে হয়। ওখানে কোয়ারেন্টিন শেষ করে ক্যাম্প যখন শুরু হবে তখন সব খেলোয়াড়ের ফিট থাকার ব্যাপার আছে, এজন্য স্কোয়াড বড় করেছি। কেউ যদি ইঞ্জুরড হয়, বা কারও কোনো সমস্যা হলে নতুন করে কাউকে ঐ সময় নেওয়া কঠিন। ওরা যে সিস্টেম করেছে তাতে কেউ আসতে পারবে না যেতে পারবে না। এখন যারা একসাথে যাবে তাদের একসাথেই আসতে হবে।

সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। সেখানে তিনটি করে ওয়ানডে আর টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। আগামী ২০ মার্চ থেকে শুরু হবে ২২ গজের লড়াই।

আমারসংবাদ/এমএস