Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

২০৩০ বিশ্বকাপের বিডে অংশ নিতে পারে দুই দেশ

স্পোর্টস ডেস্ক

মার্চ ২, ২০২১, ১২:৪০ পিএম


২০৩০ বিশ্বকাপের বিডে অংশ নিতে পারে দুই দেশ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আসর বিশ্বকাপ ফুটবলের ১০০ বছরপূর্তি হবে ২০৩০ সালে। এ বিশ্বকাপের সম্ভাব্য যৌথ বিডের জন্য ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস, নর্দান ও আয়ারল্যান্ডকে সমর্থন দেবার ঘোষণা দিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

আগামী বছর ফিফা এই বিডের জন্য আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করবে। ইতোমধ্যেই যৌথ এই বিডে অংশ নেবার প্রস্তুতি হিসেবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড ফুটবল এসোসিয়েশন প্রয়োজনীয় সমীক্ষা শুরু করেছে।

স্থানীয় দ্য সান পত্রিকায় দেয়া এক সাক্ষাতকারে জনসন বলেছেন, '২০৩০ সালে ফুটবল আমাদের দেশে ফিরিয়ে আনার জন্য আমরা অধীর আগ্রহে অপক্ষো করছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এটাই সঠিক জায়গা। ইংল্যান্ড হলো হোম অব ফুটবল এবং ফুটবলকে এখানে ফিরিয়ে আনার এটাই সঠিক সময়। আর সবকিছু ঠিক থাকলে দেশের জন্যও এটা অনেক বড় একটি সুযোগ হবে।'

ইংলিশ ফুটবল এসোসিয়েশন টুইটারে সরকারের এই আগ্রহকে স্বাগত জানিয়ে লিখেছে, '২০৩০ বিশ্বকাপের সম্ভাব্য বিডের জন্য বৃটিশ সরকার ইতোমধ্যেই ২.৮ মিলিয়ন পাউন্ড ব্যয়ের প্রস্তাব দিয়েছে।'

এদিকে এ বিষয়য়ে স্কটল্যান্ড, ওয়েলস, নর্দান আয়ারলান্ড ও আয়ারল্যান্ড এফএ’ও যৌথ বিবৃতিতে জানিয়েছে, 'যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের সরকারের সাথে ফুটবল এসোসিয়েশনগুলো যৌথভাবে এই বিডে অংশ নেবার জন্য কাজ করে যাচ্ছে। পাঁচটি এসোসিয়েশনকে বিডের জন্য সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দেবার জন্য বৃটিশ সরকার প্রতিশ্রুতি দিয়েছে।

২০২২ সালে ফিফা বিডের কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে খুলে দিলে আমরা তাতে অংশ নিব। বিশ্বকাপের মত ফুটবলের সর্বোচ্চ আসর আয়োজনের সুযোগ পাওয়া সত্যিই সৌভাগ্যের।

১৯৬৬ সালে একমাত্র বিশ্বকাপের আসর আয়োজন করেছিল ইংল্যান্ড। ঐ আসরেই ইতিহাসের একমাত্র শিরোপাটি জিতেছিল ইংলিশরা। ২০২২ কাতার বিশ্বকাপ দোহায় ও ২০২৬ বিশ্বকাপ আয়োজিত হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে।

আগামী জুন-জুলাইয়ে ২০২০ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ যে ১২টি শহরে অনুষ্ঠিত হচ্ছে তার মধ্যে লন্ডন, ডাবলিন ও গ্ল্যাসগো অন্যতম।

আমারসংবাদ/এমএস