Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বায়ার্নের বিপক্ষে হেরেও সেমিফাইনালে পিএসজি 

স্পোর্টস ডেস্ক

এপ্রিল ১৪, ২০২১, ০৪:৫৫ এএম


বায়ার্নের বিপক্ষে হেরেও সেমিফাইনালে পিএসজি 

গত চ্যাম্পিয়নস লিগ ফাইনালের মতোই বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলে হারলো পিএসজি। তারপরও তাদের চোখে-মুখে বিজয়ের হাসি।

মঙ্গলবার রাতে প্যারিসে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ১-০ গোলে হেরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। 

ইউরোপ সেরার টুর্নামেন্টে শেষ আটেই বিদায় নিলো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে পিএসজির মাঠে গিয়ে ১-০ ব্যবধানে জিতেও লাভ হয়নি বায়ার্নের। দুই লেগ মিলে স্রেফ এওয়ে গোলে পিছিয়ে থাকায় বাদ পড়তে হয়েছে শেষ আটেই।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বায়ার্নের মাঠ থেকে ৩-২ গোলের জয় নিয়ে ফিরেছিল পিএসজি। দ্বিতীয় লেগে বায়ার্নের ১-০ গোলের জয়ে দুই লেগ মিলে স্কোরলাইন দাঁড়ায় ৩-৩ গোলের ড্র। কিন্তু প্রতিপক্ষের মাঠে বেশি গোল করায় সেমির টিকিট পেয়েছে মাউরিসিও পচেত্তিনোর শিষ্যরা।

মঙ্গলবার রাতে ঘরের মাঠে ম্যাচটিতে অবশ্য আধিপত্য দেখিয়েছে স্বাগতিক পিএসজিই। একের পর এক আক্রমণে বায়ার্নের রক্ষণ ও গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে ব্যতিব্যস্ত করে তুলেন নেইমার-এমবাপেরা।। কিন্তু তাদের দুর্বল ফিনিশিংয়ের কারণে মেলেনি গোলের দেখা। নেইমার একাই অন্তত চারটি বড় সুযোগ হাতছাড়া করেন।

কম যায়নি বায়ার্নও। অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হবে- এ সমীকরণ মাথায় রেখে তারাও কঠিন পরীক্ষা নিয়েছে পিএসজি গোলরক্ষক কেইলর নাভাসের। কিন্তু একবারের বেশি পরাস্ত করতে পারেনি নাভাসকে। ম্যাচের ৪০ মিনিটের সময় এরিক ম্যাক্সিম চুপো মোটিং করেন একমাত্র গোলটি। যা তাদের জন্য যথেষ্ঠ ছিল না।

ম্যাচের শেষদিকে গিয়ে পিএসজির পক্ষে একবার নেইমার বল জালের প্রবেশ করান। কিন্তু সেটি বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। এরপরও সুযোগ আসে নেইমারের সামনে। কিন্তু তিনি তা কাজে লাগাতে পারেননি। তবে ফিনিশিং ব্যর্থতা বাদ দিলে সারা ম্যাচে দুর্দান্ত খেলেছেন নেইমার। যে কারণে তার হাতেই ওঠে ম্যাচসেরার পুরস্কার।

সেমিফাইনালে পিএসজির প্রতিপক্ষ হতে পারে বরুশিয়া ডর্টমুন্ড ও ম্যানচেস্টার সিটির মধ্যকার কোয়ার্টার ফাইনালে জয়ী দল। প্রথম লেগে বরুশিয়ার মাঠ থেকে ২-১ গোলে জিতে এসেছে ম্যান সিটি। ফলে আজ (বুধবার) দ্বিতীয় লেগে তারাই এগিয়ে থাকবে সেমির পথে।

দিনের অন্য ম্যাচে পোর্তোর কাছে ঘরের মাঠে ০-১ গোলে হেরেও সাত বছর পর সেমির টিকিট পেয়ে গেছে ইংলিশ ক্লাব চেলসি। দুই লেগ মিলে ২-১ গোলে এগিয়ে থাকায় সেরা উঠেছে তারা। সেমিতে তাদের প্রতিপক্ষ হবে রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের মধ্যকার কোয়ার্টারজয়ী দল।

আমারসংবাদ/এমএস