Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

প্রথম সেশনে শ্রীলঙ্কার দাপট

স্পোর্টস ডেস্ক

এপ্রিল ২৯, ২০২১, ০৬:৪৫ এএম


প্রথম সেশনে শ্রীলঙ্কার দাপট

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট নিষ্প্রাণ ড্র হওয়ার পর দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল শ্রীলঙ্কা ও বাংলাদেশ। প্রথম দিনের প্রথম সেশনে একটি উইকেটেরও দেখা পায়নি বাংলাদেশি বোলাররা।  

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের এ ম্যাচে আগে ব্যাট করতে নেমে প্রথম দিনের প্রথম সেশনে বাংলাদেশি বোলারদের অপেক্ষা বাড়িয়েছেন দুই লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে।

কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ৬৬ রান তুলে মধ্যাহ্নভোজের বিরতিতে গেছে স্বাগতিকরা। করুনারত্নে ৩২ ও থিরিমান্নে ৩২ রানে অপরাজিত থেকে দিনের দ্বিতীয় সেশনের খেলা শুরু করবেন।

ক্যান্ডির আগের টেস্টের উইকেটে ঘাসের ছোঁয়া ছিল, এ ম্যাচে সেটাও দেখা গেল না। উইকেটের চরিত্র পড়তে ভুল করেননি স্বাগতিক অধিনায়ক করুনারত্নে। টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। প্রথম সেশনে দলকে কোনো বিপদ হতে না দিয়ে থিরিমান্নেকে নিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যান করুনারত্নে।

বল হাতে শুরুটা দুর্দান্ত করেন তাসকিন আহমেদ। দিনের শুরুতেই গতি, বাউন্স আর আগ্রাসনের সঙ্গে নিখুঁত লাইন-লেংথে লঙ্কান ব্যাটসম্যানদের পরীক্ষা নেন তিনি। ইনিংসের দ্বিতীয় ওভারেই এলবিডব্লিউর দুটি আবেদন এই পেসারের। ভাগ্য অবশ্য সুপ্রসন্ন হয়নি। তবে ভিত নড়ে যায় স্বাগতিক শিবিরের। সঙ্গে অভিষিক্ত শরিফুল ইসলাম, আবু জায়েদ রাহি, মেহেদী হাসান মিরাজ আঁটসাঁট বোলিংয়ে সুযোগ তৈরি করেন। কিন্তু প্রথম সেশনে কোনো সাফল্য আসেনি টাইগারদের।

শম্বুক গতিতে ইনিংস শুরু করলেও ম্যাচের বয়স বাড়ার সঙ্গে খোলস ছেড়ে বের হন করুনারত্নে ও থিরিমান্নে। বলের মান বিচার করে টেস্ট মেজাজে ব্যাটিং করতে থাকেন দুজন। মাঝে ধৈর্য হারিয়ে শটস নির্বাচনে ভুল করেন কয়েকবার, তবে সে সুযোগ কাজে লাগাতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। 

ইনিংসের ২০তম ওভারের শেষ বলে করুনারত্নেকে ফেরাতে পারতেন তাসকিন, যদি না স্লিপে দাঁড়িয়ে সহজ সুযোগ মাটিতে ফেলতেন নাজমুল হোসেন শান্ত। তার আগে ১২তম ওভারে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে রিভিউ নেয় টাইগাররা। ভাগ্য সেবারও সঙ্গে দেয়নি মুমিনুল হকদের।

বাকি সময় সানন্দে ব্যাটিং করে দলের রান বাড়ানোর কাজ করেন দুই ব্যাটসম্যান করুনারত্নে ও থিরিমান্নে। প্রথম সেশন শেষে ৬৬ রানের অবিচ্ছেদ্য পার্টনারশিপ তাদের। বিনা উইকেটে ৬৬ রান নিয়ে মধ্যহ্নভোজের বিরতিতে যাওয়া শ্রীলঙ্কা দ্বিতীয় সেশনের খেলা শুরু করবে।

আমারসংবাদ/এমএস