Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক

মে ৩, ২০২১, ০৯:৪৫ এএম


ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড

আইসিসির সর্বশেষ বার্ষিক হালনাগাদে প্রথমবারের মতো ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলো নিউজিল্যান্ড। আর আগের র‍্যাঙ্কিং হালনাগাদে শীর্ষে থাকা ইংল্যান্ড চলে গেছে তালিকার তৃতীয় স্থানে। 

প্রতি বছরের মে মাসে রেটিং পিরিয়ড হালনাগাদ করা হয়। শেষ তিন বছরের পারফর্ম্যান্স এতে বিবেচনা করা হয়। সর্বশেষ বছরের পারফর্ম্যান্সকে শতভাগ ধরে, এর আগের দুই বছরের পারফর্ম্যান্সকে বিবেচনা করা হয় ৫০ শতাংশ। 

এ বছরের হালনাগাদে দেখা যাচ্ছে, নিউজিল্যান্ড দুই ধাপ এগিয়েছে এ তালিকায়। আর শীর্ষে থাকা ইংল্যান্ড চলে গেছে তালিকার চতুর্থ স্থানে। আর চার থেকে অস্ট্রেলিয়া চলে এসেছে তালিকার দ্বিতীয় স্থানে। আর ভারত ইংল্যান্ডের চেয়ে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে তালিকার তিনে আছে ভারত।

গেল বছর ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ আর আয়ারল্যান্ডের কাছে ওয়ানডে হেরেছে বিশ্বচ্যাম্পিয়নরা। আবার ২০১৭-১৮ মৌসুমে দলটির টানা পাঁচ ওয়ানডে সিরিজ জয়ও এই হিসেব থেকে গেছে সরে, এর ফলেই নেমে গেছে ইংল্যান্ড।

শেষ তিন বছরে ৩০ ওয়ানডের ২০টিতে শেষ হাসি হেসেছে নিউজিল্যান্ড। আছে শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়, বিশ্বকাপে ফাইনাল খেলাটা তো আছেই। সবকিছুর মিশেলে আর ইংল্যান্ডের নেমে যাওয়াতেই র‍্যাঙ্কিংয়ে মগডালে চড়ে বসেছে ব্ল্যাকক্যাপরা।

তবে বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে অবশ্য হেরফের ঘটেনি। আগের বছরের র‍্যাঙ্কিংয়েও ছিল সপ্তম, এ বছরও আছে তালিকার সাতেই।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ইংল্যান্ড ধরে রেখেছে শ্রেষ্ঠত্ব। বরং দুইয়ে থাকা ভারতের সঙ্গে ৫ পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে। পাঁচ থেকে তিনে উঠেছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার সঙ্গে সরাসরি জায়গা অদল বদল করেছে দলটি।  টেস্টের বার্ষিক র‍্যাঙ্কিং জিম্বাবুয়ের মাটিতে পাকিস্তানের চলমান সিরিজ শেষে ঘোষণা করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে আইসিসি।

আমারসংবাদ/এমএস