Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

সাকিবের পর আম্পায়ারিং নিয়ে সাব্বির-শাহাদাতের ক্ষোভ

স্পোর্টস ডেস্ক

জুন ১৩, ২০২১, ১০:৫০ এএম


সাকিবের পর আম্পায়ারিং নিয়ে সাব্বির-শাহাদাতের ক্ষোভ

আবারো ঢাকা লিগে ঘটলো অপ্রীতিকর ঘটনা। আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে না পেরে মাঠেই প্রতিবাদ করলেন লিজেন্ড অব রূপগঞ্জের ব্যাটসম্যান সাব্বির রহমান ও পারটেক্স স্পোর্টিং ক্লাবের পেসার শাহাদাত হোসেন।

সাভারের বিকেএসপি মাঠে ডিপিএলে সপ্তম রাউন্ডের ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে আগে ব্যাটি করে লিজেন্ড অব রূপগঞ্জ। রূপগঞ্জের ইনিংসের ১৫তম ওভারের খেলা চলাকালিন সময়ে বোলার সালাহউদ্দিন শাকিল ওভারের পঞ্চম বলটি করেন অফ স্টাম্পের বেশ বাইরে। সেটি খেলার চেষ্টা করেন সাব্বির।

তবে যেখানে খেলতে চেয়েছেন সাব্বির, সেটি হলো না। বল গিয়ে আটকালো উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসে। বোলার-কিপার দুজনই আউটের আবেদন করলেন, ফিল্ড আম্পায়ার সঙ্গে সঙ্গেই সাড়া দিলেন তাতে। তবে এমন সিদ্ধান্ত মানতে নারাজ সাব্বির। উইকেটও ছাড়তে চাইলেন না। আম্পায়ারকে হাতের ইশারায় বোঝালেন এটি কোনোভাবেই তার ব্যাট স্পর্শ করেনি।

তবে সিদ্ধান্ত অনড় ফিল্ড আম্পায়ার। সাব্বিরও তার জায়গা ছাড়তে নারাজ। এরপর তার জাতীয় দলের সতীর্থ সোহানকে দেখা  গেল সাব্বিরের সঙ্গে কথা বলতে। ভিডিও ফুটেজ দেখেও বোঝা গেল, শাকিলের করা বলটি সাব্বিরের ব্যাটের বেশ বাইরে দিয়ে গিছে। পরে ড্রেসিংরুমে ফিরে যান সাব্বির। শেষপর্যন্ত বৃষ্টি আইনে শেখ জামাল জয় পায় ৭ রানে।

এদিকে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ম্যাচে আগে ব্যাট করে ১৩৫ রানের লক্ষ্য দেয় পারটেক্স স্পোর্টিং ক্লাব। দোলেশ্বরের ইনিংসের ১৯তম ওভারে ব্যাট করছিলেন দুই সেট ব্যাটসম্যান ফজলে মাহমুদ ও শামীম পাটোয়ারি। বল করতে আসেন পেসার শাহাদাত হোসেন। তার করা প্রথম বলে এক রান তোলেন ব্যাটসম্যান শামীম। এরপর প্রান্ত বদল করে স্ট্রাক প্রান্তে যান ফজলে মাহমুদ। শাহাদাতের করা দ্বিতীয় বলটি তার পায়ে লাগলে জোড়ালো আবেদন করেন পারটেক্সের খেলোয়াড়রা। তাতে সাড়া দেননি মাঠে থাকা ফিল্ড আম্পায়ার। এতে ক্ষিপ্ত হতে দেখা যায় শাহাদাতকে। 

নিজের তৃতীয় বলে ৭১ রানে থাকা ফজলে মাহমুদকে মেহরাব হোসেনের তালুবন্দি করান শাহাদাত। তখনও তাকে বেশ উত্তেজিত দেখা যায়। পাগলাটে উদযাপনে জানান দেন, আম্পায়ারের আগের সিদ্ধান্তে কতটা অসন্তুষ্ট ছিলেন তিনি।

এই ঘটনার পর ম্যাচ অফিশিয়ালি রকিবুল হাসানকে ফোন দিলে এ নিয়ে কথা বলতে চাননি তিনি। জানালেন, এ বিষয়ে গণমাধ্যমে কথা বলা নিয়মবহির্ভূত।

এদিকে সাকিব আল হাসান কাণ্ডের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, এ নিয়ে বেশ চাপের মুখে আছেন তিনি ও তার বোর্ড। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ নিয়ে অভিযোগের কমতি নেই। সাকিবের স্টাম্পে লাথি মারা ও উপড়ে ফেলার পর সেটি নতুন করে আলোচনায়।

গত শুক্রবার (১১ জুন) দুপুরে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আবাহনী লিমিটেডের বিপক্ষে মোহামেডান স্পোর্টিং ক্লাবের ম্যাচে ঘটে এক অবিশ্বাস্য ঘটনা।

ঘটনার সূত্রপাত আবাহনীর রান তাড়ার পঞ্চম ওভারে। ১৪৬ রান তাড়ায় সাকিবের প্রথম ওভারে টানা দুই বলে ছক্কা-চার মারেন আবাহনী অধিনায়ক মুশফিকুর রহিম। ওই ওভারের শেষ বলে মুশফিকের প্যাডে লাগে বল। বোলার সাকিব আম্পায়ারের দিকে তাকিয়ে আবেদন করার পরপরই এক পদক্ষেপ এগিয়ে বাঁপায়ে লাথি মারেন স্টাম্পে। আম্পায়ার ইমরান পারভেজের সঙ্গে ক্ষীপ্ত ভঙ্গিতে কথা বলতেও দেখা যায় তাকে। এই পর্ব চলে বেশ কিছুক্ষণ।

নাটকের দ্বিতীয় পর্ব ষষ্ঠ ওভারের পঞ্চম বলের পর। তখন বৃষ্টি শুরু হলে মাঠকর্মীদের দিকে ইশারায় কাভার আনতে বলেন আম্পায়ার মাহফুজুর রহমান। সাকিব তখন আবার আম্পায়ারের দিকে এগিয়ে গিয়ে বলতে থাকেন কিছু একটা। এরপর হুট করেই তিনটি স্টাম্পই তুলে আছাড় মারেন মাটিতে।

এবারও আম্পায়ারের সঙ্গে তর্ক হয় তার। এবার এক পর্যায়ে গিয়ে উপড়ে ফেলা স্টাম্পের একটি নিয়ে উল্টো করে আবার মাটিতে পোঁতার চেষ্টা করতে দেখা যায় তাকে। 

এ ঘটনায় তিন ম্যাচ নিষিদ্ধ করার পাশাপাশি ৫ লাখ টাকা জরিমানা করা হয় সাকিব আল হাসানকে। তবে দেশের ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং নিয়েও শুরু হয় নতুন বিতর্ক।

বিষয়টিকে আলাদা গুরুত্ব দিয়ে তাই তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। এজন্য ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী বোর্ড সভার আগে এই তদন্ত কমিটিকে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

আমারসংবাদ/জেআই