Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সব ম্যাচ হেরেও এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বে শ্রীলঙ্কা! 

আহমেদ মেরাজ

জুন ১৭, ২০২১, ১২:১০ পিএম


সব ম্যাচ হেরেও এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বে শ্রীলঙ্কা! 

প্রত্যেকটি ম্যাচ হেরেও এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর চূড়ান্ত বাছাইপর্বে শ্রীলঙ্কা ফুটবল দল। একটু অবাক লাগলেও বিষয়টা সত্যি। ফিফা র‍্যাংকিং এর তলানির দল শ্রীলঙ্কা ফুটবল দল। আন্তর্জাতিক অঙ্গনেও তাদের সময়টা এখন ভালো যাচ্ছে না। আন্তর্জাতিক শেষ ৩ বছরের ম্যাচের প্রায় সব গুলোতেই হারের স্বাদ পেয়েছে দক্ষিণ এশিয়ার এই দলটি। তার পরেও তারা পেরিয়েছে ফিফা বিশ্বকাপ ২০২২ এর প্রথম রাউন্ডের বাছাইপর্ব এবং একই সাথে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে গ্রুপের চার নম্বর থেকে শেষ করায় তারা সরাসরি জায়গা করে নিয়েছে এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর চূড়ান্ত বাছাইপর্বে এবং এত কিছু পার করেছে তারা একটি ম্যাচও জয়লাভ কিংবা ড্র ছাড়াই। 

বিশ্বাস হচ্ছে না, না হলেও কিছু করার নাই ব্যাপারটা সপ্নের মত হলেও বাস্তব। শ্রীলঙ্কার মতো বাংলাদেশও দীর্ঘ কয়েক যুগ পর জায়গা করে নিয়েছে এএফসি এশিয়ান কাপের ২০২৩ এর চূড়ান্ত বাছাইপর্বে। তবে এর জন্য বাংলাদেশকে মাথার ঘাম পায়ে ফেলতে হয়েছে। প্রথম পর্বে জিততে হয়েছে লাওসের সাথে দুটি ম্যাচ। এরপর দ্বিতীয় রাউন্ডের খেলায় শক্তিশালী ভারত আর আফগানিস্তানের সাথে ড্র করার পরও বাংলাদেশ ছিল গ্রুপের তলানিতে এবং ৫ম স্থানে থাকা বাকি ৮ দলের মধ্যে ৩য় স্থানে থেকে শেষ করায় বাংলাদেশ পেয়েছে এই কষ্টার্জিত অর্জন। কিন্তু শ্রীলঙ্কা প্রত্যেকটি ম্যাচ হেরেও চূড়ান্ত বাছাইপর্বে। 

এবার আসছি সেই প্রসঙ্গে, শ্রীলঙ্কার প্রথম রাউন্ডের প্রতিপক্ষ ছিল ম্যাকাও। তাদের বিপক্ষে প্রথম ম্যাচে ম্যাকাও এর হোম ম্যাচে শ্রীলঙ্কা পরাজিত হয় ১-০ গোলে। এরপর দ্বিতীয় লেগের খেলা শুরু হওয়ার একদিন আগে শ্রীলঙ্কায় সুইসাইডাল সিরিজ বোমা হামলা হওয়ায় ম্যাকাও শ্রীলঙ্কা আসতে অস্বীকৃতি জানায়। শেষ মুহূর্তে ম্যাকাও এর এমন সিদ্ধান্তে অসন্তোষ হয়ে ফিফা ম্যাকাও কে শাস্তিস্বরূপ শ্রীলঙ্কাকে ৩-০ গোলে জয় উপহার দেয় এবং ২ লেগ মিলিয়ে স্কোর দাঁড়ায় শ্রীলঙ্কা ৩-ম্যাকাও ১। আর এর সাথে সাথেই শ্রীলঙ্কা ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে অগ্রসর হয়। যেখানে তাদের প্রতিপক্ষ থাকে শক্তিশালী দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, লেবানন এবং তুরকিমেনিস্তান। বলাবাহুল্য কোন প্রকার অঘটন ছাড়াই গ্রুপের দুই লেগের সবগুলো ম্যাচেই শ্রীলঙ্কা পরাজয় বরণ করে এবং গোল বন্যায় ভেসে সর্বমোট ২৩ গোল হজম করে। শক্তির বিচারে এটি হওয়ারই কথা ছিল। কিন্ত ভাগ্য সুপ্রসন্ন শ্রীলঙ্কা টিমের জন্য এবার খুশির খবর বয়ে আনল করোনা মহামারি। 

করোনা মহামারিতে আক্রান্ত হবার ভয়ে উত্তর কোরিয়া ফিফা বিশ্বকাপ বাছাইপর্ব থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেই। আর এর সুফল গিয়ে পড়ে শ্রীলঙ্কা টিমের ওপরে। যেহেতু উত্তর কোরিয়া নিজেদের নাম প্রত্যাহার করে নেয় টুর্নামেন্ট থেকে, তাতে করে সবগুলো ম্যাচ হেরেও শ্রীলংকা গ্রুপের চার নম্বরে থেকে দ্বিতীয় রাউন্ড শেষ করে এবং কোন প্রকার চিন্তা ভাবনা ছাড়াই সরাসরি এএফসি কাপের বাছাইপর্ব এ অংশগ্রহণ করার সুযোগ পেয়ে যায়। এ যেন মেঘ না চাইতেই বৃষ্টি। ভাগ্য সুপ্রসন্ন হওয়ার যে উদাহরণ শ্রীলঙ্কা এবার রাখল পৃথিবীর সামনে তা অনেকটা এস এস সি পরিক্ষায় সব বিষয়ে ফেল করার পর কলেজে ওঠার সুযোগ পাওয়া ছেলেটা কলেজে গিয়েও সব বিষয়ে ফেল করার পরেও ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগের মতন। কে জানে এভাবে আর একবার ভাগ্য সুপ্রসন্ন হলে হয়তো শ্রীলঙ্কা প্রথমবারের মত এএফসি এশিয়ান কাপের মূলপর্বে জায়গা করে নিবে। 

আমারসংবাদ/এমএস