Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

রাতে মুখোমুখি ফ্রান্স-পর্তুগাল

স্পোর্টস ডেস্ক

জুন ২৩, ২০২১, ০৮:১০ এএম


রাতে মুখোমুখি ফ্রান্স-পর্তুগাল

ইউরো ২০২০-এ হাইভোল্টেজ ম্যাচে আজ মাঠে নামছে ফ্রান্স ও পর্তুগাল। নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে ক্রিশ্চিয়ানো রোনালদোরা। তবে পরের ম্যাচেই শক্তিশালী জার্মানির কাছে হেরে বসে তারা।

বুধবার (২৩ জুন) রাতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল। এই ম্যাচের আগে কঠিন সমীকরণের সামনে সেলেকসাও দ্যে কুইনোসরা।

বাংলাদেশ সময় আজ রাত একটায় মাঠে নামবে পর্তুগাল। গ্রুপ ‘এফ’ এ ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে রোনালদোরা। যদিও নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরিকে ৩-০ গোলের ব্যবধানে উড়িয়ে আসর শুরু করে বর্তমান চ্যাম্পিয়নরা। দলনেতা রোনালদো নিজেও পেয়েছিলেন গোলের দেখা। কিন্তু দ্বিতীয় ম্যাচে জার্মানদের কাছে পর্তুগিজরা হারে ২-৪ গোলের ব্যবধানে। এবার বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল। 

‘এফ’ গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ফ্রান্স। এই ম্যাচে পর্তুগালের সঙ্গে ড্র করলেই চলবে তাদের। তাহলে পৌঁছে যাবে শেষ ষোলোতে। সরাসরি শেষ ষোলো নিশ্চিত করতে হলে এই ম্যাচ জিততেই হবে রোনালদোদের। আবার ফ্রান্সের সঙ্গে ড্র হলে শেষ ষোলোয় পৌঁছতে পর্তুগালকে তাকিয়ে থাকতে হবে জামার্নি বনাম হাঙ্গেরির ম্যাচের দিকে। সমীকরণ অনুযায়ী পর্তুগাল যদি ফ্রান্সের কাছে হেরে যায় আর অঘটন ঘটিয়ে যদি জার্মানিকে হারায় হাঙ্গেরি, তাহলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবের পর্তুগালকে।

এদিকে মঙ্গলবার মাঠে বল গড়ানোর আগ পর্যন্ত শেষ ষোলোয় পৌঁছে গিয়েছে ১১টি দল। এখন পর্যন্ত শেষ ষোলো নিশ্চিত করা ১১টি দল হলো; গ্রুপ চ্যাম্পিয়ন- ইতালি (গ্রুপ এ), নেদারল্যান্ডস (গ্রুপ বি) ও বেলজিয়াম (গ্রুপ সি)। দ্বিতীয় সেরা হয়ে পৌঁছেছে ওয়েলস, ডেনমার্ক ও অস্ট্রিয়া। সেরা তৃতীয় দল হিসাবে একটি জায়গা ছিনিয়ে নিয়েছে সুইজারল্যান্ড। এছাড়াও স্থান নিশ্চিত না হলেও চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, সুইডেন ও ফ্রান্স কার্যত পৌঁছে গিয়েছে নক আউটে।

আমারসংবাদ/এমএস