Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

পাবজি গেমসহ ই-স্পোর্টসে অনিয়ম বন্ধে মনিটরিং ও শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক 

জুন ২৪, ২০২১, ১০:২০ এএম


পাবজি গেমসহ ই-স্পোর্টসে অনিয়ম বন্ধে মনিটরিং ও শাস্তির দাবি

বাংলাদেশে পাবজি গেমসহ ই-স্পোর্টসে প্রতারণা-অনিয়ম বন্ধে মনিটরিং এবং শাস্তির ব্যবস্থা নিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন পাবজি মোবাইল প্লেয়ার, মালিক ও বিনিয়োগকারীরা।

বৃহস্পতিবার (২৪ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান তারা।
বর্তমানে বৈদেশিক বিনিয়োগের জন্য ইস্পোর্টস একটি অত্যন্ত সম্ভাবনাময় ক্ষেত্র উল্লেখ করে এই সেক্টরটিকে আইনের আওতায় এনে মনিটরিং করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, ইতোমধ্যে বাংলাদেশে কয়েকটি সংস্থা এই খাতে বিনিয়োগ করছে এবং আরও অনেকগুলি সংস্থা বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।

সরকারের সমস্ত আইনবিধি অনুসরণ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্টেশন সম্পন্ন করে ই-স্পোর্টসে বিনিয়োগ হচ্ছে কি না প্রশ্ন রেখে সংবাদ সম্মেলনে বলা হয়, এটি খুব গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন কারণ ইস্পোর্টস জাতির কর/রাজস্ব আদায় করার জন্য একটি প্রতিশ্রুতিশীল ক্ষেত্র হতে পারে। সুতরাং সরকারকে সচেতন হওয়া উচিত এবং স্বচ্ছতার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য এগুলি তদন্ত করা উচিত কারণ ভবিষ্যতে এটি প্রচুর বৈদেশিক বিনিয়োগের উপায় নিশ্চিত করবে এবং প্রচুর লোকের কর্মসংস্থানের সৃষ্টি করবে।

ই-স্পোর্টস টুর্নামেন্ট পরিচালনার ক্ষেত্রে সরকারের অনুমোদন নেওয়া বাধ্যতামূলক করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, এটি সত্য যে, ই-স্পোর্টস সেক্টর এবং পিইউবিজি মোবাইল অর্থের লেনদেনের ক্ষেত্রে একটি উদীয়মান বাজার। অফিসিয়াল আন্তর্জাতিক টুর্নামেন্টস এবং অফিশিয়াল টুর্নামেন্টগুলি প্রচুর অর্থের সাথে অনুষ্ঠিত হয়। তাদের কি সরকারি বিধিবিধান দ্বারা অনুমোদিত? তারা কি খেলোয়াড়দের দ্বারা ব্যয় করা বা উপার্জনের পরিমাণ সম্পর্কে সরকারি কর্মকর্তাদের কাছে দলিলগুলি অবহিত করেছে বা জমা দিয়েছে? আমরা বিশ্বাস করি যে এই খাতটি খেলোয়াড়রা টেনসেন্ট গেমসের সঠিক প্রতিনিধি এবং আমাদের দেশের সরকারি বিধিবিধানের সঠিক গাইডলাইনসহ দেশের জন্য উপার্জনের সম্ভাবনা রাখে।

স্বচ্ছ ই-স্পোর্টস শিল্পের ভবিষ্যতের সম্ভাবনা কাজে লাগাতে এখনই ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ই-স্পোর্টসকে খেলাধুলার ভবিষ্যত বলা হয়। বিশ্বব্যাপী এই শিল্পে একটি শক্ত ঘাঁটি এবং পদচিহ্ন পেতে এখনই আমাদের পদক্ষেপ নিতে হবে। আমরা যদি একটি স্বচ্ছ এবং বন্ধুত্বপূর্ণ ই-স্পোর্টস দৃশ্য তৈরি করতে পারি তবে সম্ভাবনাগুলি প্রচণ্ড। এটি ব্যক্তিদের জন্য একটি বিশাল কাজের বাজার এবং সরকারের জন্য করের আয়ের সম্ভাব্য ক্ষেত্র উভয়ই হতে পারে, যা আমাদের অর্থনৈতিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতারণা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, প্রাইজপুল এবং প্রতিনিধি স্বচ্ছতা ইস্যু- আনুষ্ঠানিক টুর্নামেন্ট খেলার পরে বিজয়ী খেলোয়াড়দের পুরস্কারস্বরূপ প্রাপ্ত অর্থ প্রায় ২ বছর ধরে আটকে রাখা হয়েছে এবং প্রতিনিধিরা অর্থ হস্তান্তর সম্পর্কে এখনও কোনো স্পষ্ট বক্তব্য বা প্রতিশ্রুতি দেয়নি। এবং আমাদের ধারণা বিদেশ থেকে এরূপ অর্থ স্থানান্তরকে দেশের প্রতিনিধিরা সরকারের জ্ঞান থেকে গোপন রেখেছেন।

ব্যবসায়িক উন্নয়ন এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ই-স্পোর্টস প্রধান হিসাবে টেনসেন্ট গেমস কর্তৃক মনোনীত কাজী আরাফাত সুমনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও অসৎ সুবিধা নেওয়ার অভিযোগ করা হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে পাবজি মোবাইল প্লেয়ার, ই-স্পোর্টস মালিক ও বিনিয়োগকারীদের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন সাদমান সাকিব সৌরভ, তানভীর রহমান, মাশফিকুর রহমান, দেওয়ান ধ্রব।

আমারসংবাদ/কেএস