Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ইউরো শিরোপা কোথায় যাবে, হোমে না রোমে?

স্পোর্টস ডেস্ক

জুলাই ৮, ২০২১, ০৮:৪৫ এএম


ইউরো শিরোপা কোথায় যাবে, হোমে না রোমে?

ডেনমার্ককে সেমিফাইনাল থেকে বিদায় করে প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ইংল্যান্ড। এবার প্রতিপক্ষ ইতালি। যাদের ইউরোর অপেক্ষাটাও নেহায়েত কম নয়। প্রায় ৫৩ বছরের। দুই দলের শিরোপার অপেক্ষা শেষ করে দেওয়ার মঞ্চটা প্রস্তুত। 

আগামী সোমবার রাতে মুখোমুখি হবে দুই দল। তবে ইউরোর কাপ কোথায় যাবে, ইংল্যান্ড না ইতালিতে? 

পরিসংখ্যান যা বলছে-
গ্রুপ পর্বটা দুই জয় আর এক ড্রয়ে সেরেছিল ইংলিশরা। এরপর শেষ ষোলয় জার্মানিকে হারিয়ে স্বপ্নের ডালপালা মেলার শুরু। কোয়ার্টারে প্রতিপক্ষ পড়ল ইউক্রেন, তাদের ইংলিশরা হারাল ৪-০ গোলের বিশাল ব্যবধানে, এরপরই সেমিফাইনালে এই কঠিন জয়। তাতেই গ্যারেথ সাউথগেটের দলের ফাইনাল নিশ্চিত হয়েছে। 

ইতালির ফাইনালে আসার পথটাও সহজ ছিল না। গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই জিতে এসেছে নকআউটে। এরপর অস্টিয়াকে হারিয়ে শেষ আটে, সেখানে হারিয়েছে শিরোপা প্রত্যাশী বেলজিয়ামকে। শেষ চারে স্পেনকে পেনাল্টি শুটআউটে হারিয়েছে ইতালিয়ানরা। এরপরই ফাইনালে পেয়েছে ইংলিশদের।  

ইংল্যান্ড দলের কোচ সাউথগেট বলেন, ‘আমাদের ভক্ত-সমর্থক,আমাদের পুরো দেশকে অদ্ভুত আনন্দের দারুণ এক রাত উপহার দিতে পেরেছি। আরও চারদিন এই অবস্থা থাকছে। তারপর বড় কাজ। আমরা ভক্তদের স্মরণীয় এক রাত উপহার দিতে চাই।’

এবার শিরোপার লড়াই। ৬৩ বছরের পুরনো এই টুর্নামেন্টের ফাইনাল বাংলাদেশ সময় ১২ জুলাই (সোমবার), ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে। ফাইনাল শুরু রাত ১টায়। ফুটবলভক্তরা দিন গুনতে থাকুন!

আমারসংবাদ/এমএস