Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

টি-২০ বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী 

স্পোর্টস ডেস্ক

সেপ্টেম্বর ১৮, ২০২১, ১১:০৫ এএম


টি-২০ বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী 

ভারতের ক্রিকেটে যেনো দায়িত্ব ছাড়ার হিড়িক চলছে। জানা গেছে, অক্টোবরে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ শেষ হলেই ভারতীয় দলের কোচের দায়িত্ব ছাড়ছেন রবি শাস্ত্রী। 

শাস্ত্রীর সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) টি-২০ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি রয়েছে। এরপর আর কোচ থাকতে রাজি নন তিনি।

এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রীকে জিজ্ঞেস করা হয়, টি-২০ বিশ্বকাপই তার শেষ দায়িত্ব কি না? সেখানে তিনি বলেন, মনে হয় তাই। কারণ আমার সব পাওয়া হয়ে গেছে।

ভারতীয় দলকে দুই মেয়াদে প্রশিক্ষণ দেওয়ার সুযোগ পান শাস্ত্রী। তিনি বলেন, পাঁচ বছর টেস্ট ক্রিকেটে এক নম্বর ছিলাম। অস্ট্রেলিয়াতে দু’বার সিরিজ জিতেছি। ইংল্যান্ডে লর্ডস এবং ওভালে টেস্ট জয়। আমার কাছে এগুলোই সব। আমি তৃপ্ত।

শাস্ত্রী কোচ থাকার সময়ই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম সিরিজ জেতে ভারত। ২০১৮-১৯ সালের পর ২০২০-২১ সালেও অস্ট্রেলিয়ায় সিরিজ জেতেন বিরাট কোহলিরা। শাস্ত্রী মনে করেন, কারো বেশি দিন থাকা উচিত নয়।

এ বিষয়ে তিনি বলেন, সাদা বলের ক্রিকেটে সব দেশকে আমরা তাদের মাঠে গিয়ে হারিয়েছি। টি-২০ বিশ্বকাপ জিতলে সেটা আরো আনন্দের হবে। আর কিছু চাই না। আমার মনে হয় কখনো এক জায়গায় বেশি দিন থাকা উচিত নয়। দলের থেকে যা চেয়েছি সেটাই পেয়েছি। যা চেয়েছি তার থেকে অনেক বেশিই পেয়েছি।

শাস্ত্রীর মতে, ক্রিকেটে ভারতকে কোচিং করানো, ফুটবলে ব্রাজিল বা ইংল্যান্ডকে কোচিং করানোর মতো। সব সময় জয়ের জন্য একটা বাড়তি চাপ থাকে। ভারতীয় দল সম্পর্কে শাস্ত্রী বলেন, করোনা আছে না নেই, সেই নিয়ে দল ভাবেনি। ওরা জিততে চেয়েছে, রান করতে চেয়েছে।

তিনি যোগ করেন, মনে হয়েছে ব্রাজিল বা ইংল্যান্ডের ফুটবল দলকে কোচিং করাচ্ছি। সব সময় একটা বন্দুক তাক করা রয়েছে আমার দিকে। টানা ছ’মাস ভাল খেলার পর একটা ইনিংসে ৩৬ রানে অলআউট। সঙ্গে সঙ্গে গুলি করে দিল। সঙ্গে সঙ্গে পরের ম্যাচ জিততে হবে। না হলে তোমাকে খেয়ে নেবে সকলে।

শাস্ত্রীর পর পরবর্তী কোচ কে হবেন তা নিয়ে এরই মধ্যে জল্পনা চলছে। এক্ষেত্রে অনিল কুম্বলে ও ভিভিএস লক্ষ্মণের নাম উঠে এসেছে। শেষ পর্যন্ত তাদের মাঝে কাউকে কোচ হিসেবে দেখতে পারার সম্ভাবনাই বেশি। 

আমারসংবাদ/এমএস