Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

নিউজিল্যান্ডকে হুমকি দেওয়া হয়েছে ভারত থেকে, দাবি তথ্যমন্ত্রীর

স্পোর্টস ডেস্ক

সেপ্টেম্বর ২৩, ২০২১, ০৯:১০ এএম


নিউজিল্যান্ডকে হুমকি দেওয়া হয়েছে ভারত থেকে, দাবি তথ্যমন্ত্রীর

প্রায় ১৮ বছর পর পাকিস্তানের মাটিতে পা রেখেছিল নিউজিল্যান্ড দল। সেই সফরে এসে একটি ম্যাচও না খেলে দেশে ফেরত গেছে কিউইরা। এর পেছনে শুরু থেকেই ভারতকে দায়ী করে আসছিল পাকিস্তান। এবার দেশটির তথ্যমন্ত্রী দাবি করেছেন, নিউজল্যান্ড দলকে হুমকি পাঠানো হয়েছে ভারত থেকে। যে ডিভাইস ব্যবহার করে হুমকি দেওয়া হয়েছে, সেটি ভারতের। 

একটি ইমেইলে হামলার হুমকি থাকার কথা জানিয়ে পাকিস্তান সফর বাতিল করে নিউজিল্যান্ড। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, কিউইরা যে হামলার কথা বলেছিল সেটি ভারত থেকে পাঠানো হয়েছে। ভিপিএনের মাধ্যমে ইমেইলটি পাঠানো হয়। যেখানে স্থানের নাম দেখানো হয়েছে সিঙ্গাপুর।

এর আগে, গত আগস্টে ভারতের একটি পত্রিকা নিউজিল্যান্ড ক্রিকেট দলের ওপর হামলার শঙ্কা প্রকাশ করে খবর প্রচার করেছিল। যার ভিত্তিতে কিউইরা সফরে এসেও কোনো ম্যাচ না খেলে দেশে ফিরে গেছে, এমন দাবি করেছিল পাকিস্তানের সংবাদমাধ্যম।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর প্রাক্বালে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) জানায়, কোনো ম্যাচ না খেলেই সফর বাতিল করে দেশে ফিরে যাবে ব্ল্যাকক্যাপসরা। এমন ঘটনায় পাকিস্তানের ক্রিকেট কর্তাদের মাথায় যেন আকাশ ভেঙে পড়ে।

পাকিস্তানের গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্তারা বলছেন, পাকিস্তানে হামলা হওয়ার মত কোনোরকম আভাস তারা পাননি। এছাড়া সফরকারী দলকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর পর্যায়ের নিরাপত্তা দেওয়া সত্ত্বেও আকস্মিক সফর বাতিল করার কোনো যুক্তি খুঁজে পাচ্ছে না তারা।

গত ২১ আগস্ট ভারতের সংবাদপত্র দ্য সানডে গার্ডিয়ান এক প্রতিবেদনে দাবি করে, নিউজিল্যান্ড দল পাকিস্তান সফরে গেলে সন্ত্রাসবাদে যুক্ত একটি গোষ্ঠী তাদের ওপর হামলা করতে পারে। 

এ সময় তেহরিক-ই-তালেবান পাকিস্তানের সাবেক এক মুখপাত্রের উদ্বৃতিতে বলা হয়, একটি ধর্মভিত্তিক সন্ত্রাসবাদ গোষ্ঠীর পাকিস্তান শাখার সদস্যরা নিউজিল্যান্ডের খেলোয়াড়দের ওপর হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিরিজ শুরুর আগে ইসলামাবাদে কর্মরত একজন ভিনদেশি নাগরিক নিউজিল্যান্ডের নিরাপত্তা কর্মকর্তাদের এক মাস আগের সেই প্রতিবেদন সম্পর্কে অবহিত করেন। দাবি করা হয়েছে, ঐ বিদেশি কর্মকর্তা ভারতের হয়ে কাজ করছেন।

এ কারণেই তড়িঘড়ি করে পাকিস্তান সফর বাতিলের ঘোষণা আসে বলে দাবি করছেন অনেকে। যদিও ক্রিকেটারদের সফরে পাঠানোর আগে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছিলেন নিউজিল্যান্ডের নিরাপত্তা পর্যবেক্ষকরা।

আমারসংবাদ/এমএস