Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা আইসিসির

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১০, ২০২১, ১২:৫০ পিএম


বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা আইসিসির

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রাইজমানির আদ্যোপান্ত জানিয়ে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।বিশ্বকাপে চ্যাম্পিয়ন দলের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৩ কোটি ৬৯ লাখ টাকা। রানার্সআপ দল পাবে তার অর্ধেক। বিশ্বকাপের সুপার টুয়েলভ ও প্রথম পর্বে অংশ নেওয়া দলগুলো সব মিলিয়ে পাবে ৫৬ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৪৭ কোটি ৮৯ লাখ টাকার এই অঙ্ক ভাগ করে দেওয়া হবে বিভিন্ন পর্যায়ে।

ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারা দলের জন্য আইসিসির পক্ষ থেকে আট লাখ ডলার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আর দুই সেমিফাইনালে হারা দুই দল পাবে চার লাখ ডলার করে।

সুপার টুয়েলভ পর্বে প্রতিটি জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পাবে দলগুলো। অর্থাৎ ৩০ ম্যাচের জন্য এ খাতে ১২ লাখ ডলার দেওয়া হবে।

আর সুপার টুয়েলভ থেকে বাদ পড়া আট দলও কিছু অর্থ পাবে। সেমিফাইনাল না উঠতে পারা এ আট দল ৭০ হাজার ডলার করে পাবে। অর্থাৎ, সুপার টুয়েলভ পর্ব শেষে ৫ লাখ ৬০ হাজার ডলার ব্যয় হচ্ছে এ ক্ষেত্রে।

ওদিকে প্রথম পর্বে অংশ নেওয়া আট দলকেও ভুলছে না আইসিসি। এ পর্যায়ের ১২ ম্যাচেও জয়ী দল ম্যাচপ্রতি ৪০ হাজার ডলার করে পাবে। আর যারা সুপার টুয়েলভে উঠতে ব্যর্থ হবে, সেই চার দল পাবে ৪০ হাজার ডলার করে।

অর্থাৎ বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডের মধ্যে যদি কোনো দল কোনো ম্যাচ না জিতেই বিশ্বকাপ শেষ করে, তবু অন্তত ৪০ হাজার ডলার বা ৩৪ লাখ ২০ হাজার টাকা নিয়ে দেশে ফিরবে। আর যদি কোনো দল, ধরা যাক বাংলাদেশ বা শ্রীলঙ্কা সবগুলো ম্যাচ জিতে সুপার টুয়েলভে ওঠে এবং শেষ পর্যন্ত বিশ্বকাপ জিতে যায়, তবে ১৯ লাখ ২০ হাজার ডলার বা ১৬ কোটি ৪২ লাখ টাকা পাবে।

এছাড়া আইসিসি জানিয়েছে, আসন্ন বিশ্বকাপে প্রতি ম্যাচে দুটি করে পানিপানের বিরতি থাকবে। বিরতি হবে ২ মিনিট ৩০ সেকেন্ডে এবং প্রতি ইনিংসের মাঝে এই বিরতি নেওয়া হবে।

একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি 
চ্যাম্পিয়ন : ১.৬ মিলিয়ন ডলার (প্রায় ১৩ কোটি ৬৮ লাখ টাকা)
রানারআপ : ৮ লাখ ডলার (প্রায় ৬ কোটি ৮৪ লাখ টাকা)
সেমিফাইনালে পরাজিত প্রতিটি দল : ৪ লাখ ডলার (প্রায় ৩ কোটি ৪২ লাখ টাকা)
সুপার টুয়েলভে প্রতি ম্যাচের বিজয়ী দল : ৪০ হাজার ডলার (প্রায় ৩৪ লাখ ২১ হাজার টাকা)
সুপার টুয়েলভ থেকে বাদ পড়া প্রতিটি দল : ৭০ হাজার ডলার (প্রায় ৫৯ লাখ ৮৬ হাজার টাকা)
প্রথম পর্ব থেকে বাদ পড়া প্রতিটি দল : ৪০ হাজার ডলার (প্রায় ৩৪ লাখ ২১ হাজার টাকা)


আমারসংবাদ/ইএফ