Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

পরের ২ ম্যাচ জিতলেও ‘মূল পর্ব’ অনিশ্চিত বাংলাদেশের 

স্পোর্টস ডেস্ক

অক্টোবর ১৮, ২০২১, ০৯:৫০ এএম


পরের ২ ম্যাচ জিতলেও ‘মূল পর্ব’ অনিশ্চিত বাংলাদেশের 

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে বিপাকে পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘বি’ গ্রুপে টাইগারদের অন্য দুই প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউগিনি। মূল পর্বে খেলতে এই দুই ম্যাচে তো জিততেই হবে, বরং দুই ম্যাচ জিতলেও টাইগাররা বাদ পড়তে পারে গ্রুপ পর্ব থেকে।

আগামী মঙ্গলবার গ্রুপপর্বের স্বাগতিক ওমানের মুখোমুখি হবে টাইগাররা। আর বৃহস্পতিবার খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। দুই ম্যাচেই জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৪, অপরদিকে বাংলাদেশের বিপক্ষে হেরেও স্কটল্যান্ডের বিপক্ষে জিতলে ওমানেরও হবে সমান ৪ পয়েন্ট। 

আবার স্কটল্যান্ড যদি পাপুয়া নিউগিনির বিপক্ষে জেতে তাহলে তাদেরও পয়েন্ট হবে ৪। ফলে তখন রান রেট বিবেচনায় আসবে। আর রানরেটে বাংলাদেশের চেয়ে এখনই এগিয়ে রয়েছে ওমান ও স্কটল্যান্ড।

এক ম্যাচ করে খেলে ২ পয়েন্ট নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে এই দুই দল। +৩.১৩৫ নেট রান রেট নিয়ে এগিয়ে ওমান। স্কটল্যান্ডের যেখানে +০.৩০০। তৃতীয় স্থানে থাকা বাংলাদেশের নেট রান রেট -৩.০০। পিনজির -৩.১৩৫।

উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে ৩৮ বল হাতে রেখেই পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে হারিয়েছে ওমান। অন্যদিকে স্কটল্যান্ড ৬ রানের জয় পেয়েছে বাংলাদেশের বিপক্ষেই। 

পাপুয়া নিউগিনিকে বাইরে রাখলে সুপার টুয়েলভে যাওয়ার সুযোগ থাকছে বাকি তিন দলেরই। এক্ষেত্রে স্কটল্যান্ড যদি গ্রুপপর্বের তিন ম্যাচই জেতে তবে বাংলাদেশকে বাকি ম্যাচ দুটো জিতলেই চলবে। কিন্তু স্কটল্যান্ড যদি পা ফসকায় তবেই বিবেচনায় আসবে এসব হিসাবনিকাশ।

অন্যদিকে টাইগাররা যদি ওমানের বিপক্ষেও হারে তাহলেও আর হিসাবনিকাশ না করলেও চলবে টাইগারদের! তবে মূল পর্বে খেলতে এখন স্কটল্যান্ডের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে মাহমুদুল্লাহ বাহিনীর।

আমারসংবাদ/এমএস