আসগরের বিদায়ী ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপের ২৭তম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।

সুপার টুয়েলভের ম্যাচে রোববার (৩১ অক্টোবর) আবুধাবিতে টস জিতে ব্যাটিং বেছে নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।

নিজেদের প্রথম দুই ম্যাচে একটি জয় এবং একটি হারে টেবিলের দ্বিতীয় অবস্থানে আফগানিস্তান। অপরদিকে নামিবিয়া তাদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়েছে। তাই দ্বিতীয় ম্যাচে নামার আগে আত্মবিশ্বাসী নামিবিয়ার অধিনায়ক।

এদিকে নামিবিয়ার বিপক্ষে মাঠে নামার আগে আচমকা অবসরের ঘোষণা দিয়েছেন আফগানিস্তানকে টি-টোয়েন্টিতে রেকর্ড সংখ্যক জয় এনে দেওয়া সাবেক অধিনায়ক আসগর আফগান। মাত্র ৫২ ম্যাচে আফগানদের নেতৃত্ব দিয়ে ৪২টিতেই জয় এনে দিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ৭২ ম্যাচে জয়ের মুখ দেখেছেন ৪১টিতে।

দেশের হয়ে আসগর ১১৪টি ওয়ানডে, ৬টি টেস্ট ও ৭৪টি টি-টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টির সংখ্যাটি গিয়ে থামছে ৭৫- এ। সব মিলিয়ে ১১৫ ম্যাচে তিনি দেশের হয়ে ৪ হাজার ২১৫ রান করেছেন।

নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচে একাদশে সুযোগ পেয়েছেন আসগর। তবে আনফিট থাকায় নেই মুজিব- উর-রহমান। তার জায়গায় এসেছেন হামিদ হাসান। অন্যদিকে নামিবিয়া মাঠে নামছে অপরিবর্তিত একাদশ নিয়েই।

আসগরের বিদায়ের সিদ্ধান্তে শুভকামনা জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। টুইটারে এক বিবৃতিতে তারা জানিয়েছে, আসগর অবসরের সিদ্ধান্ত নিয়েছে। তাকে এ পথে স্বাগত জানাই। কারণ আমরা তার সিদ্ধান্তকে শ্রদ্ধা করি। দেশের হয়ে ও যা করেছে তার প্রতি আমরা কৃতজ্ঞ। তার অভাব পূরণ করা নতুনদের জন্য কঠিনই হবে।

নামিবিয়া একাদশ: জেন গ্রিন (উইকেটরক্ষক), ক্রেইগ উইলিয়ামস, গেরহার্ড এরাসমাস (অধিনায়ক), ডেভিড ভিসে, মাইকেল ভন লিংগেন, জেজে স্মিট, জ্যান ফ্রাইলিঙ্ক, জ্যান নিকোল লফটি-ইটন, পিকি ইয়া ফ্রান্স, রুবেন ট্রাম্পেলমান, বার্নার্ড শোল্টজ।

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ নবী (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), আসগর আফগান, গুলবাদিন নাইব, নাজিবউল্লাহ জাদরান, করিম জানাত, রশিদ খান, হামিদ হাসান ও নাভিন উল হক।

আমারসংবাদ/জেআই