Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সেমির দৌঁড়ে টিকে থাকলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক

নভেম্বর ৩, ২০২১, ০২:৩০ পিএম


সেমির দৌঁড়ে টিকে থাকলো নিউজিল্যান্ড

মাত্র ৭ রানের জন্য চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরিয়ান হতে পারলেন না নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল। বুধবার (৩ নভেম্বর) বিশ্বকাপের সুপার টুয়েলভে নিউজিল্যান্ডের তৃতীয় ম্যাচে ৯৩ রান থামেন গাপটিল। তবে গাপটিলের আক্ষেপের ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে গ্রুপ-২এ সেমির দৌঁড়ে ভালোভাবে টিকে থাকলো কিউইরা।  

৩ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-২এ টেবিলের  তৃতীয়স্থানে নিউজিল্যান্ড। ৩ খেলায় ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে দ্বিতীয়স্থানে আফগানিস্তান। ৪ খেলায় ৪ জয়ে টেবিলে শীর্ষে থেকে সেমির টিকিট ইতোমধ্যে নিশ্চিত করেছে পাকিস্তান। ৩ খেলায় এখনও জয়ের দেখা পায়নি স্কটল্যান্ড। ৩ খেলায় ২ পয়েন্ট আছে নামিবিয়ার। ২ খেলায় ২টিতেই হারে ভারত। 

দুবাইয়ে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় স্কটল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৪ দশমিক ১ ওভারে ৩৫ রান তুলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার গাপটিল ও ড্যারিল মিচেল। ১৩ রান করে প্রথম আউট হন মিচেল। 
এরপর মিডল-অর্ডারে দুই ব্যাটারকে দ্রুত হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন ০ ও ডেভন কনওয়ে ১ রান করে ফিরেন।
৫২ রানে তৃতীয় উইকেট পতনের পর শক্ত হাতে দলের হাল ধরেন গাপটিল ও গ্লেন ফিলিপস। চতুর্থ উইকেটে ৭৩ বলে ১০৫ রান যোগ করে নিউজিল্যান্ডকে বড় সংগ্রহের ভীত গড়ে দেন গাপটিল ও ফিলিপস। এই জুটি গড়ার পথে ৩৫ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন গাপটিল। ১০৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৮তম মত হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। 

হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করেছেন গাপটিল। সেঞ্চুরির সুযোগ তৈরি করে নাভার্স-নাইন্টিতে থামেন তিনি। ১৯তম ওভারের তৃতীয় বলে গাপটিলকে থামান স্কটল্যান্ডের পেসার ব্র্যাড হুইল। ৫৬ বলে ৬টি চার ও ৭টি ছক্কায় ৯৩ রান করেন গাপটিল। ৭ রানের জন্য আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় সেঞ্চুরি পাননি তিনি। তবে এই ইনিংসের সুবাদে বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ৩ হাজার রান পূর্ণ করেন গাপটিল। এর আগে প্রথম ব্যাটার হিসেবে ৩ হাজার ক্লাবে নাম লেখান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। 

গাপটিলের ইনিংসের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ১৭২ রানের শক্তপোক্ত সংগ্রহ পায় নিউজিল্যান্ড। 

জয়ের জন্য ১৭৩ রানের জবাব দিতে ভালোই খেলছিলো স্কটল্যান্ড। ৭ দশমিক ৪ ওভারে ১ উইকেটে ৬৬ রান তুলে লড়াইয়ে ছিলো তারা। কিন্তু দলের ব্যাটাররা বড় ইনিংস খেলতে পারেননি। ছোট-ছোট ইনিংস খেলার পথে মারমুখী ছিলেন না তারা। তাই ১৬ ওভার শেষে ৫ উইকেটে ১০৮ রান তুলে লড়াই থেকে ছিটকে পড়ে স্কটিশরা। শেষ ৪ ওভারে ৬৫ রানের প্রয়োজন ছিলো তাদের। 

এ অবস্থায় মারমুখী মেজাজে ব্যাট করেন মাইকেল লিস্ক। ৩টি ছক্কা ও ২টি চারে ম্যাচে কিঞ্চিৎ উত্তেজনা বাড়ান। কিন্তু ১৯তম ওভার শেষেও ম্যাচ নিউজিল্যান্ডের হাতে ছিলো কারন শেষ ওভারে জিততে ২৬ রান দরকার পড়ে স্কটল্যান্ডের। কিন্তু শেষ ওভার থেকে মাত্র ৯ রান পায় স্কটিশরা। ফলে ২০ ওভারে ৫ উইকেটে ১৫৬ রান তুলে স্কটল্যান্ড। ২০ বলে ৩টি করে চার-ছক্কায় অপরাজিত ৪২ রান করেন লিস্ক। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও ইশ সোধি ২টি করে উইকেট নেন। 

গ্রুপ পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে আগামী ৫ নভেম্বর নামিবিয়ার মুখোমুখি হবে নিউজিল্যান্ড। একই দিন ভারতের প্রতিপক্ষ স্কটল্যান্ড।  

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ১৭২/৫, ২০ ওভার (গাপটিল ৯৩, ফিলিপস ৩৩, শরিফ ২/২৮)। 
স্কটল্যান্ড : ১৫৬/৫, ২০ ওভার (লিস্ক ৪২*, ক্রস ২৭, বোল্ট ২/২৯)।

ফল : নিউজিল্যান্ড ১৬ রানে জয়ী। 

ম্যাচ সেরা : মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)।

আমারসংবাদ/জেআই