Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেল না ভারতীয় ক্রিকেটাররা  

স্পোর্টস ডেস্ক

নভেম্বর ১৫, ২০২১, ০৪:৩০ পিএম


বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেল না ভারতীয় ক্রিকেটাররা  

বিশ্বকাপ শেষে এবারের আসরের সেরা একাদশ নির্বাচন করেছে আইসিসি। সোমবার প্রকাশিত সেই একাদশের অধিনায়ক করা হয়েছে পাকিস্তানের বাবর আজমকে। দলে উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে ইংলিশ তারকা জস বাটলারকে। কিন্তু সেরা দলে জায়গা পেল না একজন ভারতীয় ক্রিকেটারও।

দুবাইতে আয়োজিত হলেও এবারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। গত বছর মহামারিতে স্থগিত হওয়া টুর্নামেন্টই এবার নির্বিঘ্নে আয়োজিত হল মরুদেশে। যেখানে অন্যতম ফেভারিট হিসেবেই সফর শুরু করেছিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। কিন্তু শুরুতেই ঘটে বিপত্তি। বিশ্বকাপের মঞ্চে প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে পরাস্ত হয় ভারত। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারই বিশ্বকাপ থেকে প্রস্থানের রাস্তা দেখিয়েছিল কোহলিদের। তাই পরের তিনটি ম্যাচ জিতেও নিট ফল শূন্য। চূড়ান্ত হতাশ করে ভারতীয় দলের পারফরম্যান্স। আর তাই টুর্নামেন্টের সেরা একাদশে জায়গা হল না টিম ইন্ডিয়ার কোনও তারকার।

ধারাভাষ্যকার, প্রাক্তন ক্রিকেটার এবং অভিজ্ঞ সাংবাদিকদের নিয়ে তৈরি একটি প্যানেল টুর্নামেন্টের সেরা দল বাছাই করেছে। যেখানে দুরন্ত ফর্মে থাকা বাবর আজমকেই করা হয়েছে অধিনায়ক। দলকে নেতৃত্ব দিয়ে যেমন শেষ চারে পৌঁছে দিয়েছিলেন, তেমনই ৬ ম্যাচে ৩০৩ রান করেও গড়েন রেকর্ড। তার নেতৃত্বে পাকিস্তান উজ্জীবিত পারফরম্যান্স প্রদর্শন করেছে। অধিনায়ক বাবরের দলে কোন তারকারা জায়গা পেলেন?

দুই ওপেনার হিসেবে টুর্নামেন্টের সেরা ডেভিড ওয়ার্নার এবং ইংলিশ উইকেটকিপার জস বাটলারকে বেছে নিয়েছে আইসিসি। তিন নম্বরে বাবর। ব্যাটিং অর্ডারের চার নম্বরে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার চরিথ আসালাঙ্কা। পাঁচ ও ছয়ে রয়েছেন দক্ষিণ আফ্রিকার মারক্রম এবং ইংল্যান্ডের অলরাউন্ডার মঈল আলি। ৮ ম্যাচে সর্বোচ্চ ১৬ উইকেট নিয়ে সাতে থাকছেন আরেক শ্রীলঙ্কান হাসারাঙ্গা। বোলার হিসেবে দলে নেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও জস হ্যাজলউডকে। ১০ এবং ১১ নম্বরে রাখা হয়েছে নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট এবং প্রোটিয়া দলের ১১) এনরিখ নরকিয়াকে।

দলের দ্বাদশ ব্যক্তি হিসেবে ঠাঁই পেয়েছেন তরুণ পাক পেসার শাহিন আফ্রিদি। যেখানে ১২ দলের মধ্যে দুই পাক তারকাও রয়েছেন, সেখানে ভারতীয় দলের কেউ না থাকা নিঃসন্দেহে লজ্জার। তবে প্যানেলের দাবি, সকলের মত নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই কারও কারও পছন্দের তালিকায় কোনও ভারতীয় থাকলেও শেষমেশ তার আর জায়গা হয়নি।

আমারসংবাদ/এমএস