Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক

নভেম্বর ২৭, ২০২১, ১১:৫৫ এএম


প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। শনিবার (২৭ নভেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। 

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে স্থগিত হয়ে গেছে জিম্বাবুয়েতে চলমান মেয়েদের বিশ্বকাপ বাছাই। গ্রুপের শীর্ষে থাকায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে চলে গেছে বাংলাদেশের মেয়েরা।

বিবৃতি দিয়ে শনিবার জিম্বাবুয়েতে চলমান বাছাইয়ের টুর্নামেন্টটি বাতিলের ঘোষণা দেয় আইসিসি। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ বাতিলের পরপরই এলো এই সিদ্ধান্ত।

বাংলাদেশ এখন পর্যন্ত খেলেনি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে। এর আগে দুইবার বাছাইপর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়।

স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে আগেই মূল প্রতিযোগিতায় খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকার সুবাদে বাংলাদেশ তাদের সঙ্গে যোগ দিচ্ছে। এছাড়া র‍্যাঙ্কিংয়ে সপ্তম ও অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানও থাকছে শিরোপার লড়াইয়ে।

আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি বলেছেন, ‘বাছাই পর্ব বাতিল হওয়ার কারণে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ সালের বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড নতুন চক্রে আইসিসি ওয়ানডে চ্যাম্পিয়নশিপ খেলার সুযোগ পাবে।’

আগামী বছরের মার্চের ৩ তারিখ থেকে নিউজিল্যান্ডের মাঠে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। ফাইনাল হবে ৩ এপ্রিল।  

আমারসংবাদ/এমএস