অবিশ্বাস্য মাইলফলকে ক্রিস্টিয়ানো রোনালদো

অবিশ্বাস্য মাইলফলক অর্জন করলেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন তিনি। ক্যারিয়ারে মোট ১০৯৭ ম্যাচ খেলা এই ফরোয়ার্ডের গোল সংখ্যা এখন ৮০১।

বৃহস্পতিবার  (২ ডিসেম্বর) রাতে ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে ইতিহাস গড়া গোলটি করেন তিনি। এতে জয়ের ধারায়ও ফেরে ম্যানচেস্টার ইউনাইটেড। ঘরের মাঠ ৩-২ গোলে আর্সেনালকে হারায় রোনালদোরা। 

ফুটবলের ইতিহাসে ক্যারিয়ার গোলের হিসেবে সব সেরাদের বেশ আগেই পেছনে ফেলেছেন রোনালদো। পেলের হিসেবে তার ৭৬৭ গোল পর্তুগাল অধিনায়ক ছাপিয়ে যান গত মার্চে। এরপর পেছনে ফেলেন ব্রাজিলের আরেক বিশ্বকাপ জয়ী তারকা রোমারিওর ৭৭২ গোলকে।

নতুন ইতিহাস গড়ার পথে এ বছর আরও কয়েকটি রেকর্ড নিজের করে নেওয়ার পথে সবচেয়ে আলোচিত আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন রোনালদো। আর এবার পা রাখলেন নতুন চূড়ায়।

যদিও আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদদের সংগঠন ‘আরএসএসএসএফ' এর হিসাব অনুযায়ী, সাবেক অস্ট্রিয়া ও তৎকালীন চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার ইয়োসেফ বিকান কমপক্ষে ৮০৫ গোল নিয়ে আছেন তালিকায় সবার ওপরে। তবে রোনালদো যেভাবে এগিয়ে চলেছেন, তাতে বিকানকে ছাড়িয়ে যাওয়া তার জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।

রোনালদো ক্যারিয়ারে ১০৯৭ ম্যাচে এ পর্যন্ত গোল করেছেন ৮০১টি। এর মধ্যে সবচেয়ে বেশি গোল পেয়েছেন রিয়াল মাদ্রিদের হয়ে। গ্যালাকটিকোসদের হয়ে রোনালদোর গোল সংখ্যা ৪৫০টি। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সেই সংখ্যা ১৩০টি। ইতালিয়ান ক্লাব জুভেন্তাসের জার্সি গায়ে ১০১ বার বল জালে জড়িয়েছেন তিনি। তাছাড়া স্পোর্টিং লিসবনের হয়ে ৫টি ও পর্তুগালের হয়ে ১১৫টি গোল পেয়েছেন তিনি। 

আমারসংবাদ/এমএস