Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ম্যাচ বাঁচাতে পারল না টাইগাররা 

স্পোর্টস ডেস্ক

ডিসেম্বর ৮, ২০২১, ১১:১০ এএম


ম্যাচ বাঁচাতে পারল না টাইগাররা 

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে এক ইনিংস ও ৮ রানের লজ্জার পরাজয় বরণ করেছে বাংলাদেশ। সাকিব আল হাসান, মুশফিকুর রহীম আর লিটন দাসের লড়াইয়েও শেষ পর্যন্ত ম্যাচ বাঁচাতে পারল না। 

ঢাকা টেস্টের প্রথম তিন দিনই ছিল বৃষ্টি। ওই তিন দিনে অন্তত ৯০ ওভার করে ২৭০ ওভার খেলা হওয়ার কথা ছিল। কিন্তু খেলা হয়েছে সর্বসাকুল্যে ৬৪ ওভার।

মঙ্গলবার চতুর্থ দিনে ফের ব্যাটিংয়ে নেমে ৩৫ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ১১২ রান তুলে ৩০০/৪ রানে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

জবাবে ব্যাটিংয়ে নেমে সময়ের ব্যবধানে উইকেট হারায় বাংলাদেশ। সেদিন ২০.৪ ওভারে ৭১ রানে ৭ উইকেট হারায় স্বাগতিকরা।

ঢাকা টেস্টে ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে যেখানে দায়িত্বশীল ব্যাটিং করার কথা ছিলটাইগারদের, সেখানে  সকালে মাঠে নেমে ৮৭ রানে অলআউট হয় বাংলাদেশ।

পরে দ্বিতীয় ইনিংসে মাঠে নেমে শাহীন আফ্রিদি ও হাসান আলির তোপের মুখে দাঁড়াতেই পারছিল না বাংলাদেশের ব্যাটাররা। দ্রুত পড়তে থাকে উইকেট। এর পর লিটন ও মুশফিক কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন।

মুশফিকুর রহিম ফিরে যাওয়ার পর মেহেদী হাসান মিরাজ ক্রিজে আসেন। অন্য প্রান্তের নির্ভরযোগ্য ব্যাটসম্যান সাকিব আল হাসানের সঙ্গে বাংলাদেশকে আশার আলো দেখাতে থাকেন তিনি। কিন্তু অধিনায়ক বাবর আজম বল হাতে নিতেই সেই আলো নিভে যায়। ১৩৯ বলে ৫১ রানের জুটি ভেঙে যায়। ডিফেন্সিভ খেলতে থাকা মিরাজ এলবিডাব্লিউ হন। বাবরের আপিলে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় পাকিস্তান এবং তা কাজে লেগে যায়। ৭০ বলে ১৪ রান করেছিলেন মিরাজ। 

মিরাজ আউট হওয়ার পর মাত্র ৮ বল টেকেন সাকিব! সাজিদ খানের বোল্ড হন বাংলাদেশের এ অলরাউন্ডার। ১৩০ বলে ৬৩ রান করা সাকিবের ব্যাটে লিড নেওয়ার পাশাপাশি ড্রয়ের স্বপ্নও দেখে বাংলাদেশ। কিন্তু সাকিবের আউটের মাধ্যমে স্বপ্ন ভঙ্গ হয়। ২০৫ রানে অলআউট স্বাগতিকরা। এতে ইনিংস ও ৮ রানের ব্যবধানে হারল বাংলাদেশ দল। আর ৫ ওভার ব্যাট করতে পারলে গল্পটা ভিন্ন হতো।

স্কোর: ৮৩ ওভারে বাংলাদেশ ২০৫ 
প্রথম ইনিংস: পাকিস্তান ৩০০/৪ (ডিক্লেয়ার), বাংলাদেশ ৮৭

আমারসংবাদ/এমএস