Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক

জানুয়ারি ১৫, ২০২২, ০৩:৩৫ পিএম


অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি

দক্ষিণ আফ্রিকায় প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ হারের একদিন পর ভারতের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন বিরাট কোহলি। 

শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ৩৩ বছর বয়সী এই ক্যারিশম্যাটিক ক্রিকেটার ইন্সটাগ্রামে দেয়া এক পোস্টে তার এই সিদ্ধান্ত জানিয়েছেন।

তিনি তার পোস্টে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই), সাবেক প্রধান কোচ রবি শাস্ত্রী এবং তার পূর্বসূরি এমএস ধোনিকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, ‘দলকে সঠিক দিকে নিয়ে যেতে সাত বছরের প্রতিটা দিন পরিশ্রম করেছি। নিরবিচ্ছিন্ন অধ্যবসায় বজায় রেখে চলেছি। সর্বোচ্চ সততার সঙ্গে আমি সেই কাজটা করেছি। সেখানে কিছু ফাঁক রাখিনি। সবকিছুকেই কোনও না কোনও সময় থামতে হয়। আমার কাছে ভারতীয় দলের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সময় এসে গেছে।’ 

দলের সতীর্থদের ধন্যবাদ জানিয়ে বিরাট বলেন, ‘এত দীর্ঘ সময় ধরে আমাকে দেশের হয়ে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানাই। আরও বেশি করে ধন্যবাদ জানাচ্ছি আমার সতীর্থদের, যারা প্রথম দিন থেকে দলকে নিয়ে আমার যে লক্ষ্য ছিল, তা পূরণের সঙ্গী হয়েছেন। কোনও পরিস্থিতিতে তারা হাল ছাড়েননি। আপনারা এই যাত্রাকে এতটা সুন্দর ও স্মরণীয় করে তুলেছেন।’

এই পোস্টের পর বিসিসিআই -এর পক্ষ থেকে দেয়া এক টুইট বার্তায়, বিরাট কোহলিকে তার ‘প্রশংসনীয় নেতৃত্বের গুণাবলীর’ জন্য ধন্যবাদ জানানো হয়েছে।

এক টুইটে বোর্ড লিখেছে, ‘টিমইন্ডিয়া অধিনায়ককে বিসিসিআই -এর পক্ষ থেকে ধন্যবাদ। আইএমভিকোহলি তার প্রশংসনীয় নেতৃত্বের গুণাবলীর জন্য যা আমাদের টেস্ট দলকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। তিনি ৬৮টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন এবং ৪০টি জয়ের মধ্য দিয়ে নিজেকে সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে প্রমাণ করেছেন।’

গত বছরের ডিসেম্বরে সাদা বলের অধিনায়ক হিসেবে কোহলির স্থলাভিষিক্ত হন ব্যাটসম্যান রোহিত শর্মা। মাত্র এক মাস আগে কোহলি টি-টোয়েন্টির অধিনায়কত্ব স্বেচ্ছায় ছেড়ে দিয়েছিলেন, এরপর ওয়ানডের অধিনায়কত্ব থেকে তাকে সরিয়ে দেয় বোর্ড।

ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান বিরাট কোহলিকে বিশ্বের সেরা সমসাময়িক ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তিনি ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। এছাড়া তিনি বিশ্বের সেরা ওডিআই ব্যাটসম্যানদের একজন।

২০১৮ সালে টাইম ম্যাগাজিন কোহলিকে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে একজন হিসেবে উল্লেখ করে। ২৬ মিলিয়ন মার্কিন ডলার আয়কারী বিরাট ২০২০ সালে বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে শীর্ষ ১০০ সর্বোচ্চ বেতনভোগী ক্রীড়াবিদদের একজন হিসেবে ফোর্বসের তালিকায় স্থান করে নেন।

আমারসংবাদ/এমএস