Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

আফ্রো-এশিয়া কাপে একসঙ্গে খেলবেন সাকিব-কোহলি-বাবর!

নিজস্ব প্রতিবেদক

জুন ১৯, ২০২২, ০৩:৫৮ পিএম


আফ্রো-এশিয়া কাপে একসঙ্গে খেলবেন সাকিব-কোহলি-বাবর!

আফ্রো-এশিয়া কাপে এশিয়ার হয়ে একসঙ্গে দেখা যেতে পারে ভারতের বিরাট কোহলি, পাকিস্তানের বাবর আজমদের। কেবল এই দুই দেশ নয় বাংলাদেশের সাকিব আল হাসান, আফগানিস্তানের রশিদ খান, শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজদের একসঙ্গে একই দলের হয়ে খেলতে দেখা যাবে। দীর্ঘ ১৬ বছর পর আবার শুরু হতে যাচ্ছে আফ্রো-এশিয়া কাপ।

এসিসির পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা এখন পর্যন্ত বোর্ড থেকে কোনো নিশ্চয়তা পাইনি। তবে আমরা ইতোমধ্যে এটা নিয়ে কাজ শুরু করেছি এবং বোর্ডগুলোকে অবহিত করেছি। আমরা চাই ভারত, পাকিস্তান কিংবা অন্য দলগুলোর সেরা ক্রিকেটাররা খেলুক। আমাদের পরিকল্পনা ফাইনাল হলেই আমরা স্পন্সরশিপ বা সম্প্রচারসত্ত্বের বিষয়ে আলোচনা শুরু করবো। এটা বিশাল কিছু হতে যাচ্ছে।’

২০০৫ সালে আফ্রো-এশিয়া কাপের প্রথম আসর ১-১ সমতায় শেষ হয়। সিরিজ নির্ধারণী ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ২০০৭ সালে ৩ ওয়ানডে এবং ১ টি-টোয়েন্টির সিরিজটি এশিয়ান একাদশ সহজে জিতে নেয়। হোয়াইটওয়াশ হয় আফ্রিকান একাদশ।

এখন পর্যন্ত দুইবার খেলা হয়েছে আফ্রো-এশিয়া কাপ। ২০০৫ এর পর ২০০৭ সালে সর্বশেষবারের মতো আয়োজিত হয়েছিল আফ্রো-এশিয়া কাপ। যেখানে এশিয়ার হয়ে লড়েছিলেন ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কার ক্রিকেটাররা। অপরদিকে আফ্রিকার হয়ে দক্ষিণ আফ্রিকা, কেনিয়া এবং জিম্বাবুয়ের ক্রিকেটাররা অংশ নিয়েছিল।

২০২৩ সালে আফ্রো-এশিয়া কাপ শুরু করার পরিকল্পনা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি)। তবে ২০২৩ এর আসন্ন ফরম্যাটটি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজিত করার পরিকল্পনা এসিসির। সামনের বছরের জুন কিংবা জুলাই মাসে হতে পারে আফ্রো-এশিয়া কাপের পরবর্তী আসর। সামনের মাসে আইসিসির বার্ষিক সভায় এই বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

আমারসংবাদ/এবি