Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ

বাংলাদেশ-ভারত ফাইনাল আজ

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৫, ২০২২, ০৩:১১ পিএম


বাংলাদেশ-ভারত ফাইনাল আজ

ভারতের মাটিতে তরুণ ফুটবলারদের যুদ্ধ হবে। যাদের বয়স অনূর্ধ্ব-২০, তাদের মধ্যে লড়াই হবে শ্রেষ্ঠত্ব নিয়ে। সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ভারতের ভুবনেশ্বরে কালিঙ্গা স্টেডিয়ামে শুক্রবার (০৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে।

অনূর্ধ্ব-২০ সাফের আবার সেই রোমাঞ্চের অপেক্ষা। শ্রেষ্ঠত্বের মুকুট জিততে ভুবনেশ্বরে মুখোমুখি ভারত-বাংলাদেশের যুবারা।

এই ম্যাচ উত্তাপ না ছড়িয়ে পারে না। ২০১৯ সালে গত সাফের ফাইনালেও মুখোমুখি হয়েছিল দুই দল। তাতে তিনবার লাল কার্ড বের করতে হয়েছিল রেফারিকে। 

বাংলাদেশের ইয়াসিন আরাফাত গোল করে জার্সি খুলে দেখেছিলেন লাল কার্ড। আগেই যে একটি হলুদ কার্ড ছিল উত্তেজনাবশে সেটি ভুলেই গিয়েছিলেন তিনি! ম্যাচটি একেবারে শেষ সময়ে গিয়ে ২-১ ব্যবধানে হারে বাংলাদেশ।  

এর আগে ২০১৭ সালে পুল ম্যাচে তিন গোলে পিছিয়ে পড়েও ৪-৩ গোলে জয়ের অমর কাব্য রচনা করেছিল বাংলাদেশ। লিগ পদ্ধতির সেআসরে নেপালের সঙ্গে সমান পয়েন্ট, গোল ব্যবধান নিয়েও হেড টু হেডে রানার্স আপ হয়েছিল বাংলাদেশ। 

২০১৫ সালে যুবাদের প্রথম সাফে ভারতের কাছেই সেমিফাইনালে হার টাইব্রেকারে। এ আসরের শিরোপা জয়ের খুব কাছাকাছি পৌঁছেও তাই শেষ হাসিটা হাসা হয়নি বাংলাদেশের ছেলেদের। এবার সেই অপেক্ষা কি ফুরাবে?

ফাইনালে ওঠার পথে ভারতের বিপক্ষে জয়ের আত্মবিশ্বাস এবার বাড়তি শক্তি বাংলাদেশের। দলের অধিনায়ক তানভীর হোসেনের কণ্ঠেও তাই প্রত্যয়, ‘এখনো পর্যন্ত আমরা পরিকল্পনামতো এগিয়েছি। 
ভারতকেও হারিয়েছি প্রথম ম্যাচে। এই ম্যাচটি জিতে আমরা ট্রফি নিয়ে ফিরতে চাই। ’এবারের আসরে প্রথম সাক্ষাতে হারের পর স্বভাবতই বাংলাদেশ নিয়ে আরো সতর্ক। একই ভুল তারা দুইবার করতে চায় না। 
বৃহস্পতিবার ফাইনালের আগে সংবাদ সম্মেলনে সেটাই বলেছেন ভারতের কোচ শানমুগাম ভেঙ্কটেশ, ‘বাংলাদেশ ভালো দল আর সেটা তারা আমাদের বিপক্ষে প্রথম ম্যাচেই দেখিয়েছে। 

আমাদের শুরুতে সমস্যা হচ্ছিল, তবে সেটা পরের ম্যাচগুলোতে ভালোভাবেই কাটিয়ে উঠেছি। এখন দলটি আগের চেয়ে অনেক বেশি আত্মবিশ্বাসী। ’

বাংলাদেশ কোচ পল স্মলিও এই ভারতকে সমীহ করছেন। তাতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ হবে বলেই তার মনে হচ্ছে, ‘ভারত এই টুর্নামেন্টে কিভাবে তাদের খেলা বদলেছে, কোথায় কোথায় সমস্যা হচ্ছে, সেটা আমরা ভালোভাবেই দেখেছি। সে অনুযায়ী পরিকল্পনা সাজানো হয়েছে।

বাংলাদেশ দলের দুশ্চিন্তা হলো, লাল কার্ডের কারণে মিডফিল্ডার শহীদুল ইসলামকে পাওয়া যাচ্ছে না ফাইনালে। একই কারণে ভারতও অবশ্য পাচ্ছে না তাদের অন্যতম সেরা খেলোয়াড় পার্থিব গগোইকে। 

তবে দুই দলের ম্যাচ বরাবরই এমন বারুদঠাসা থাকে যে রোমাঞ্চে ঘাটতি পড়ে না কারোর অনুপস্থিতিতেই।  


আমারসংবাদ/টিএইচ

Link copied!