Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভারতকে নিষিদ্ধ করল ফিফা

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ১৬, ২০২২, ১০:৪২ এএম


ভারতকে নিষিদ্ধ করল ফিফা

সব ধরনের ফুটবলে ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে খেলাটির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফুটবলীয় কার্যক্রমে ‘তৃতীয় পক্ষ’-এর হস্তক্ষেপে নির্বাসিত হয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)।

মঙ্গলবার ভোরে এক বিবৃতিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানায়, ‘ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এই সংস্থায় তৃতীয় পক্ষের অনুচিত প্রভাবের ফলে ফিফা সনদের পরিষ্কার লঙ্ঘন হয়েছে।’

এই নিষেধাজ্ঞার ফলে আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপও আপাতত স্থগিত করা হয়েছে। তবে পরিস্থিতি না বদলালে প্রতিযোগিতাটি ভারত থেকে সরিয়ে নেয়া হবে। বিবৃতিতে ফিফা বলেছে, ‘নির্বাসনের অর্থ হল, ভারত অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে পারবে না। এই টুর্নামেন্ট নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে চিন্তা-ভাবনা করছে ফিফা।’ আগামী ১১ই অক্টোবর থেকে ৩০শে অক্টোবর পর্যন্ত ভারতের মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হওয়ার কথা ছিল।

ভারতীয় ফুটবল ফেডারেশনকে ফিফা নির্দেশনাও দিয়েছে, ‘এআইএফএফের দৈনন্দিন কার্যক্রমের পূর্ণ নিয়ন্ত্রণ সংস্থাটির প্রশাসনের নিয়ন্ত্রণে আনতে একটি প্রশাসনিক কমিটি গঠন করতে হবে। এআইএফএফের বর্তমান নির্বাহী কমিটির সব ক্ষমতা সেই প্রশাসনিক কমিটিকে দিতে হবে।’

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, মেয়াদ শেষ হওয়ার পরও ফেডারেশনের সভাপতির দায়িত্ব ছাড়েননি প্রফুল্ল প্যাটেল। এনিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। ভারতের সর্বোচ্চ আদালত গত মে মাসে ফেডারেশনের কাযর্করী কমিটিকে ভেঙে দেয়। ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে দেয়। একই সঙ্গে দ্রুত ফেডারেশনের নির্বাচন আয়োজনের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

সর্বোচ্চ আদালত কমিটি ভেঙে দেয়ার পরও অভিযোগ ওঠে, প্রাক্তন সভাপতি প্রফুল্ল প্যাটেল এআইএফএফের কাজে হস্তক্ষেপ করছেন। তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তোলে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)। তবে ভারতের ফুটবলীয় কার্যক্রমে আদালতের হস্তক্ষেপ পছন্দ হয়নি ফিফার। সপ্তাহ দুয়েক আগে বিষয়টি নিয়ে ভারতীয় ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছিল ফিফা। নিষেধাজ্ঞার ফলে ভারতের জাতীয় দল এবং ক্লাব সমূহ ফিফা অনুমোদিত কোনো ইভেন্টে অংশ নিতে পারবে না।

কেএস 

Link copied!