Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

কাতার বিশ্বকাপ

আয়োজকদের আয় ৬০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ২৮, ২০২২, ০৩:৫৯ পিএম


আয়োজকদের আয় ৬০ হাজার কোটি টাকা

কাতার বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭৫ দিন বাকি। শিরোপা জয়ের ফেবারিট কোন দল অথবা কোন দল কত দূর যেতে পারে—এসব নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে ফুটবল–বিশ্বে। 

এর পাশাপাশি আলোচনা হচ্ছে, প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করতে যাওয়া কাতারই–বা টুর্নামেন্টটা কতটা সফলভাবে সম্পন্ন করতে পারবে। 

মধ্যপ্রাচ্যের দেশটিতে চলছে এই মহাযজ্ঞ আয়োজনের শেষ মুহূর্তের প্রস্তুতি। বিশ্বকাপ থেকে বরাবরই মোটা অঙ্কের অর্থাগমের আশায় থাকে আয়োজকরা, এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতের জানিয়েছেন, বিশ্বকাপ থেকে ৬ বিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬০ হাজার কোটি টাকা আয় হবে বলে আশা করছেন তারা। 

সম্প্রতি এক টুইটার লাইভে সম্ভাব্য আয়ের অঙ্ক জানিয়ে খাতের বলেন, ‘ফিফার অনুমান হচ্ছে, এবারের বিশ্বকাপ থেকে ৬ বিলিয়ন ডলার পর্যন্ত আয় হতে পারে।’

বিশ্বকাপের মূল সূচি অনুযায়ী আগামী ২১ নভেম্বর শুরু হওয়ার কথা ছিল। তবে চলতি মাসে সেটি একদিন এগিয়ে ২০ নভেম্বর বিশ্বকাপ শুরুর নতুন দিন ঘোষণা করা হয়।

বিশ্বকাপ শুরুর সময় একদিন এগিয়ে আনা নিয়েও লাইভে কথা বলেছেন কাতারের এই ফুটবল কর্তা, ‘রোববারে বিশ্বকাপ শুরুর ভাবনাকে অনেকেই সমর্থন করেছে।’

এবারের বিশ্বকাপের জন্য রেকর্ড পরিমাণ টিকিটের চাহিদার কথা আগেই জানিয়েছিল ফিফা। শেষ পর্যন্ত সবমিলিয়ে মোট ৩০ লাখ টিকিট বিক্রির জন্য উন্মুক্ত করে তারা। 

যার মধ্যে এখন পর্যন্ত সাড়ে ২৪ লাখ টিকিট বিক্রি হয়ে গেছে বলে গত ১৬ আগস্ট এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আগামী সেপ্টেম্বরে আরও একদফা টিকিট বিক্রির ঘোষণা দিয়েছে তারা।

টিকিটের উচ্চ চাহিদা সম্পর্কে খাতের বললেন, ‘যেহেতু ভারত এবং চীনের সঙ্গে কাতারের দূরত্ব কম, ইউরোপের সঙ্গেও দূরত্ব বেশি নয়, সেজন্য এবারের বিশ্বকাপের জন্য টিকিটের চাহিদা বেশি হবে বলে আমরা আগেই অনুমান করেছিলাম।’

আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতারের বিপক্ষে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ২২তম ফুটবল বিশ্বকাপ।


আমারসংবাদ/টিএইচ

Link copied!