Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিশ্বকাপে গ্রুপ পর্বে পয়েন্ট সমান হলে যা হবে

সাহিদুল ইসলাম ভূঁইয়া

নভেম্বর ২৯, ২০২২, ০৩:৫৩ পিএম


বিশ্বকাপে গ্রুপ পর্বে পয়েন্ট সমান হলে যা হবে

কাতার বিশ্বকাপে এবারের আসরে এখন পর্যন্ত দুটি করে ম্যাচ খেলেছে প্রতিটি দল। এরই মধ্যে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে কানাডা ও স্বাগতিক কাতার। ইতোমধ্যেই নক-আউট পর্ব নিশ্চিত করেছে ব্রাজিল, ফ্রান্স ও পর্তুগাল। নক-আউট পর্বে আরও ১৩টি স্লট এখনও বাকি রয়েছে।

শেষ ১৬ নিশ্চিতে গ্রুপ পর্বে শেষবার একের অন্যের বিপক্ষে মাঠে নামবে দলগুলো। এমন পরিস্থিতিতে সমীকরণ আরও রোমাঞ্চকর হয়েছে। চলছে নানান বিশ্লেষণ-পরিসংখ্যান।

শেষ ১৬-তে যেতে গ্রুপ পর্বে সেরা দুইয়ে থাকতে হয়। অনেক সময় গ্রুপ পর্বে একাধিক দলের পয়েন্ট সমান হয়। এ ক্ষেত্রে সাতটি ভিন্ন মানদণ্ডে সিদ্ধান্ত নেবে ফিফা।

গোল ব্যবধান : গ্রুপ পর্বে পয়েন্ট সমান হলে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল নকআউট পর্বে জায়গা করে নেবে।

বেশি গোল : পয়েন্ট ও গোল ব্যবধান একই হলে গোল দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া হবে। এক্ষেত্রে যে দল বেশি গোল দিয়েছে, তারা শেষ ১৬-তে জায়গা করে নেবে।

মুখোমুখি লড়াই : বেশি গোল শর্ত মানদণ্ডে উভয় দল সমান হলে দেখা হবে মুখোমুখি দেখায় কোন দল বেশি জয় পেয়েছে। এক্ষেত্রে মুখোমুখি দেখার ফলাফলে এগিয়ে থাকা দল নকআউটে জায়গা পাবে।

মুখোমুখি গোল পার্থক্য : মুখোমুখি লড়াইয়ে যে দল গোল ব্যবধানে এগিয়ে রয়েছে, তারাই পরের ধাপে জায়গা করে নেবে।

মুখোমুখি বেশি গোল : মুখোমুখি লড়াইয়ে গোল ব্যবধান সমান হলে যারা বেশি গোল করেছে, তারাই এগিয়ে যাবে নকআউটে।

ফেরায় প্লে পয়েন্ট : মুখোমুখি বেশি গোল হিসাবে বিষয়টি সুরহা না হলে ফেয়ার প্লে পয়েন্ট হিসাব করা হবে। এরপর ফেয়ার প্লে পয়েন্ট বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া হবে।

লটারি ড্র : উপরের ছয় শর্তে বিষয়টি সমাধান না হলে লটারির ড্রয়ের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে। লটারির ড্রয়ে সিদ্ধান্ত নেওয়া হবে, কারা পরের রাউন্ডে কোয়ালিফাই করবে।

এবি

Link copied!