Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৪, ২০২২, ০১:৪৮ এএম


চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ

নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল ইনজুরির কারণে ছিটকে গেছেন আগেই। ভারতের বিপক্ষে তাই নতুন অধিনায়ক নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা মুশফিকুর রহিমরা থাকলেও প্রথমবারের মতো এক দিনের ক্রিকেটে নেতৃত্ব পেয়েছেন লিটন দাস।

তার চাওয়া, বাংলাদেশকে নেতৃত্ব দেয়া এই তিন সিনিয়র মাঠে তাকে সহায়তা করবেন। গতকাল শনিবার ওয়ানডে সিরিজের আগের দিন সংবাদ সম্মেলনে লিটন বলেন, ‘আমি যখন দায়িত্ব পেলাম, আমার হাতে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন ৩ জন সিনিয়র খেলোয়াড় আছেন— এটা ভেবে অনেক ভালো লাগছে। অবশ্যই আমি চাইব তারা মাঠে আমাকে সহায়তা করুক।’

‘প্রথমবার এত বড় সিরিজে দায়িত্ব পেলাম। আমি আশাবাদী বড় ভাইয়েরা আমাকে সহায়তা করবেন। তাদের কাছে যে কোনো সময় সহযোগিতা পাব’— আরও যোগ করেন লিটন।

আজ রোববার দুপুর ১২টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ৭ ডিসেম্বর সিরিজের দ্বিতীয় ম্যাচও হবে মিরপুরে। তৃতীয় ও শেষ ওয়ানডে হবে চট্টগ্রামে ১০ ডিসেম্বর। নেতৃত্ব পাওয়ার পর প্রথম সিরিজেই জয়ের জন্য নামবেন লিটন, ‘লক্ষ্য একটাই। জেতার জন্যই খেলতে নামব। ওদের সাথে লড়াই করা পুরোপুরি সম্ভব। আমাদের তিন বিভাগই ভালো আছে।’

২০১৫ সালে দেশের মাটিতে সর্বশেষ সিরিজে ভারতের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। সেবার লাল-সবুজের অধিনায়ক ছিলেন মাশরাফি বিন মুর্তজা। প্রায় ৭ বছর পর আবার রোহিত শর্মাদের হারানোর সুযোগ। তবে লিটন এগিয়ে রাখছেন ভারতকেই। কিন্তু নিজেদের চেনা মাঠ, দর্শকদের সমর্থনে নিজের দলও জ্বলে উঠবে বলে বিশ্বাস তার।

বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক বলেন, ‘ভারত অবশ্যই এগিয়ে থাকবে। ওরা মাত্রই নিউজিল্যান্ডে খেলে এসেছে। তবে হোম কন্ডিশন, আমাদের সাপোর্টে ক্রাউড, এটা প্লাস পয়েন্ট।’

শক্তিমত্তার তুলনায় ভারত এগিয়ে থাকলেও বাংলাদেশের লড়াইটা হয় দুর্দান্ত। সবশেষ অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেটি দেখা গেছে। এই সিরিজেও এমন কিছুর প্রত্যাশা লিটনের। ‘আমরা এটা নিয়ে অনেক রোমাঞ্চিত। ভারত ভালো দল। তাদের খ্যাতি ও ফর্ম সবই আছে। আমরা সাম্প্রতিক সময়ে তাদের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলি। তারা আর আমাদের আন্ডারডগ ভাববে না;  এটাই বড় ব্যাপার’— এভাবেই বলছিলেন লিটন।

এদিকে ভারতের অধিনায়ক রোহিত শর্মাও মনে করেন, বাংলাদেশের ক্রিকেটারদের আইপিএলে সুযোগ পাওয়া উচিত। গতকাল শনিবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে রোহিত শর্মা বলেন, ‘আমি সত্যিই আশা করি তারা সুযোগ পাবে। কারণ, তারা মানসম্পন্ন দল, মানসম্পন্ন খেলোয়াড়। আমি অনুভব করি, তারা আইপিএল দলে পার্থক্য গড়ে দিতে পারে।’ ক্রিকেট খেলুড়ে সব দেশেই ফ্র্যাঞ্চাইজি লিগ চালু হয়েছে। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

এই লিগে নিয়মিত খেলছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মুর্তজারা এক আসরের বেশি সুযোগ পাননি। তামিম ইকবাল এক আসরে দলে অংশ নিয়েছিলেন। কিন্তু খেলার সুযোগ হয়নি। গতবার তাসকিন আহমেদ ডাক পেয়েছিলেন; কিন্তু দেশের কথা বিবেচনা করে যাননি।

মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা মুশফিকুর রহিমরা নিলামে নাম নিবন্ধন করলেও তাদের প্রতি কোনও দল আগ্রহ দেখায়নি। 
আগামী আসরের জন্য কেবলমাত্র টিকে আছেন মোস্তাফিজুর রহমান। নিলামে তার পরেও নাম লিখিয়েছেন সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, লিটন দাস, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ও নাসুম আহমেদ।

তাই আসন্ন নিলামে বাংলাদেশি ক্রিকেটারদের নিয়ে ফ্র্যাঞ্চাইজিদের ভাবা উচিত বলে মনে করেন রোহিত, ‘আইপিএলের দলগুলো খুব সম্ভবত এখনও পরিকল্পনা সাজানো শুরু করেনি। এটি আমার ধারণা। নিলামের কাছাকাছি সময়ে তারা ভাবা শুরু করবে, বিভিন্ন পরিকল্পনা করবে তাদের চাওয়ার ব্যাপারে। তবে আমি সত্যিই মনে করি তাদের সুযোগ পাওয়া উচিত।’

Link copied!