Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ব্যাটিং ব্যর্থতায় ফলো অনের শঙ্কায় টাইগাররা

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১৫, ২০২২, ০৫:৪৪ পিএম


ব্যাটিং ব্যর্থতায় ফলো অনের শঙ্কায় টাইগাররা

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪০৪ রান সংগ্রহ করেছে ভারত। জবাবে  ব্যাটিংয়ে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ভারতীয় বোলারদের কাছে নিয়মিত বিরতিতে উইকেট বিলিয়ে দিয়েছে টাইগাররা। মাত্র ১৩৩ রানে ৮ উইকেট হারিয়ে দ্বিতীয় দিনের শেষ করেছে সাকিব আল হাসানের দল। ফলে ব্যাটিংয়ে চোখরাঙানি দিচ্ছে ফলো অনের বাংলাদেশ দলের সামনে। ইনিংস পরাজয়ের শঙ্কা এড়াতে হলে এখনও ৭১ রান করতে হবে টাইগারদের, হাতে আছে দুই উইকেট।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৬ উইকেটে ২৭৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ভারত। কিন্তু শতকের দিকে এগিয়ে যাওয়া ব্যাটার শ্রেয়াস আইয়ারকে নিজের প্রথম শিকারে পরিনত করেন এবাদত হোসেন।

এরপর লোয়ার অর্ডারে রবিচন্দন অশ্বিন ও কুলদ্বীপ যাদব ৯২ রানের জুটি গড়ে দলের রান চারশ‍‍`র কাছাকাছি নিয়ে যান। দলীয় ৩৮৫ রানে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলে সাজঘরের পথ ধরেন অশ্বিন। এরপর কুলদ্বীপের ৪০ রানের সঙ্গে উমেশ যাদবের অপরাজিত ১৫ রানে সবকটি উইকেট হারিয়ে ৪০৪ রান করে লোকেশ রাহুলের দল।

বাংলাদেশের পক্ষে বোলিংয়ে স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ ৪টি করে উইকেট নেন। এছাড়া একটি করে শিকার করেন পেসার খালেদ আহমেদ ও এবাদত হোসেন।

নিজেদের ইনিংস শুরুতেই নাজমুল হোসেন শান্ত ও ইয়াসির আলী রাব্বির উইকেট হারায় বাংলাদেশ। শান্তর গোল্ডেন ডাকের পর রাব্বি ফেরেন মাত্র ৪ রান করে। এরপর অভিষিক্ত ওপেনার জাকির হাসানকে ইনিংস মেরামতের আভাস দেন লিটন দাস। তবে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের জোড়া শিকার হয়ে সাজঘরে ফেরেন এই দুই ব্যাটার। লিটনের ২৪ রানের পর অভিষেক রাঙানোর ইঙ্গিত দিয়েও রানে আউট হয়ে যান জাকির।

এদিন টপ অর্ডারের ব্যর্থতার মধ্যে অধিনায়ক সাকিব আল হাসানও ব্যাট হাতে হতাশ করেন। দলীয় ৭৫ রানে কুলদীপ যাদবের বলে ব্যক্তিগত ৩ রান করে ফেরেন এই অলরাউন্ডার। এরপর মুশফিক (২৮), নুরুল হাসান (১৬) ও তাইজুল ইসলামের (০) উইকেটও তুলে নেন এই চ্যায়নাম্যান স্পিনার।

ফলে ১০২ রানে ৮ উইকেট হারিয়ে ফলো অনে পড়ে যাওয়ার শঙ্কায় পড়ে যায় টাইগাররা। তবে মেহেদী মিরাজ এবং এবাদত হোসেন ক্রিজে টিকে থেকে ১৩৩ রানে দিন পার করেছেন। তৃতীয় দিনে এবাদত হোসেন ১৩ এবং মিরাজ ১৬ রানে ব্যাটিং শুরু করবেন। বোলিংয়ে ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন স্পিনার কুলদীপ যাদব। এছাড়া ৩ উইকেট শিকার করেছেন মোহাম্মদ সিরাজ।

এবি

Link copied!