Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শিল্পায়নে পুঁজিবাজার বড় ভূমিকা রাখছে: বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ৪, ২০২১, ০২:১০ পিএম


শিল্পায়নে পুঁজিবাজার বড় ভূমিকা রাখছে: বিএসইসি চেয়ারম্যান

দেশের শিল্পায়নে পুঁজিবাজার অনেক বড় ভূমিকা রাখে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। শনিবার (০৪ সেপ্টেম্বর) ডিএসইর নতুন ট্রেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অনেকে ভুল বুঝে পুঁজিবাজারকে অনুৎপাদনশীল খাত বলে মন্তব্য করে থাকেন। তবে আমি অনেক জায়গায় বলেছি, আপনারা হয়তো সেকেন্ডারি মার্কেটকেই ক্যাপিটাল মার্কেট মনে করেন। কিন্তু সেটাইতো শুধু ক্যাপিটাল মার্কেট না। আমাদের প্রাইমারি মার্কেট আছে, বন্ড মার্কেট আছে, ডেরিভেটিবস মার্কেট আছে। এরমধ্যে প্রাইমারী ও বন্ড মার্কেটের মাধ্যমে অর্থায়নের সুযোগ করে দিয়ে ব্যবসা সম্প্রসারনে এগিয়ে দিচ্ছি। যা সরাসির উৎপাদশীল খাতে ব্যবহার হয়।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারকে আরও গতিশীল করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন সদস্যরা অবদান রাখবে। নতুন ট্রেকহোল্ডাররা তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পুঁজিবাজারকে দেশ বিদেশে ছড়িয়ে দিবে। এর মাধ্যমে দেশের অর্থনীতিকে শত্তিশালী ও পুঁজিবাজারকে গতিশীল করতে সহযোগিতা করবে।

তিনি বলেন, পুঁজিবাজারে ভালো মুনাফা না পেলে কোন বিনিয়োগকারী আসবে না। এই জন্য বিনিয়োগকারীদের বিনিয়োগের সুরক্ষা দিতে পারলে পুঁজিবাজার আরও বড় হবে। অর্থনীতির সাথে এগিয়ে যাবে দেশের পুঁজিবাজার। পুঁজিবাজারের উন্নয়নে সবাইকে একত্রে কাজ করতে হবে। গতিশীল পুঁজিবাজার গঠন করার মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করার সম্ভব বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর দেখলাম অনেক প্রতিষ্ঠান বন্ধ করার জন্য আবেদন করতো। এখন তার উল্টোটা হচ্ছে। দেশের সীমানা ছাড়িয়ে বিদেশে যাচ্ছে পুঁজিবাজারের কার্যক্রম। মানুষের কষ্টের সঞ্চয় পুঁজিবাজারে বিনিয়োগ করে। এই টাকার নিরাপত্তা দেওয়া আমাদের দায়িত্ব। কষ্টের সঞ্চয়ে কোনো রিটার্ন না পেলে কেউ বাজারে আসবে না। আমরা দেখেছি অনেক সময় বিনিয়োগকারী রিটার্ন তো পায় না। সঞ্চয়ও হারাতে হয়। তাই বিনিয়োগকারীদের সম্মান আমাদের রক্ষা করতে হবে।

ডিএসইর চেয়ারম্যান মো: ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ডিএসইর পরিচালক সালমা নাসরিন, ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া।
আমারসংবাদ/আরএইচ