Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

সূচকের বড় পতন, কমেছে ৩০০ কোম্পানীর শেয়ার দর

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১৪, ২০২১, ০৩:০০ পিএম


সূচকের বড় পতন, কমেছে ৩০০ কোম্পানীর শেয়ার দর

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও বড় পতনের মধ্য দিয়ে দিন শেষ হয়েছে। দেশের উভয় পুঁজিবাজারে সবগুলো সূচকের পতন হয়েছে।  একই সাথে কমেছে ৩০০ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। 

এদিন ডিএসইতে লেনদেন শুরু হতেই একেরপর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়তে থাকে। এতে প্রথম ২০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৩৯ পয়েন্ট।

তবে সকাল সাড়ে ১১টার পর থেকে পরিস্থিতি বদলে যেতে থাকে। ফলে বড় উত্থানে লেনদেন শুরু হলেও দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। সময়ের সঙ্গে বাড়তে থাকে পতনের মাত্রা। ফলে লেনদেনে শেষে এক প্রকার ধসে পরিণত হয় শেয়ারবাজার।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ১৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৫৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬১১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৫২ টির, দাম কমেছে ৩০০ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ২৪ টির।

ডিএসইতে ২ হাজার ৯৭ কোটি ৪১ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৬ কোটি ৮৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০৮৫৭ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৭টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬০টির দর বেড়েছে, কমেছে ২২৭টির আর ৩০টির দর অপরিবর্তিত রয়েছে। আর লেনদেন হয়েছে ৬৮ কোটি ৩ লাখ টাকার সিকিউরিটিজ।

আমারসংবাদ/আরএইচ