Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ডিএসইর এসএমই প্লাটফর্মের যাত্রা শুরু, সঙ্গী ৬ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১, ২০২১, ০৩:১০ পিএম


ডিএসইর এসএমই প্লাটফর্মের যাত্রা শুরু, সঙ্গী ৬ কোম্পানি

গত কাল ডিএসইতে এসএমই প্লাটফর্মের ৬টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্য দিয়ে যাত্রা শুরু হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই প্লাটফর্মের। কোম্পানিগুলো হচ্ছে বেঙ্গল বিস্কুটস, ওয়ান্ডারল্যান্ড টয়স, এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, মাস্টারফিড এগ্রোটেক, অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ ও হিমাদ্রি লিমিটেড। এর মধ্যে মাস্টারফিড ও অরিজা এগ্রো নতুন কোম্পানি হিসেবে এ প্লাটফর্মে তালিকাভুক্ত হয়েছে। আর বাকি চার কোম্পানিকে ওভার দ্য কাউন্টার মার্কেট (ওটিসি) থেকে এসএমই প্লাটফর্মে স্থানান্তর করা হয়েছে। 

এসএমই প্লাটফর্মে ছয় কোম্পানির লেনদেন চালু উপলক্ষে গতকাল ডিএসইর নিকুঞ্জের প্রধান কার্যালয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান বলেন, দেশের অর্থনীতির আকার গত ১০ বছরে ৬৩ শতাংশ বেড়েছে, যাতে সবচেয়ে বেশি অবদান এসএমই খাতের। তবে এ খাতকে এগিয়ে নিতে এসএমই প্রতিষ্ঠানগুলোর আর্থিক বিবরণীর স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে যত দ্রুত সম্ভব ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেনের রিয়েল টাইম ড্যাশবোর্ড তৈরিরও পরামর্শ দেন তিনি। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে উদ্বুদ্ধ করতে এসএমই ফাউন্ডেশন ও ডিএসইকে একসঙ্গে কাজ করারও আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান বলেন, গত ৬ সেপ্টেম্বর এসএমই ফাউন্ডেশন ও ডিএসইর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের তিন সপ্তাহের মাথায় পুঁজিবাজারে এসএমই প্রতিষ্ঠানের লেনদেন শুরু করতে পারা দেশের পুঁজিবাজারের ক্ষেত্রে ঐতিহাসিক ঘটনা। এসএমই প্রতিষ্ঠানগুলো বছরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৮০ হাজার কোটি টাকার মতো ঋণ সুবিধা পেলেও প্রকৃত চাহিদা চার গুণ বেশি। ফলে তাদের বেশি সুদে ক্ষুদ্র ঋণের মাধ্যমে মূলধন সংগ্রহ করতে হয়, যা ব্যবসার খরচ বাড়িয়ে দেয়। তাই কম খরচে দীর্ঘমেয়াদি মূলধন সংগ্রহের লক্ষ্যে নিজেদের ব্যবসাপ্রতিষ্ঠানের কাগজপত্র তৈরি, হিসাব ঠিক রাখা, ব্যাংকের মাধ্যমে ব্যবসায়িক লেনদেন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে নিজেদের পুঁজিবাজারের জন্য তৈরি করতে এ খাতের প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান বলেন, দীর্ঘমেয়াদি মূলধনের মাধ্যমে ব্যবসা পরিচালনা করা যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের জন্য লাভজনক। তাই ডিএসইর এ সুবিধা কাজে লাগাতে আরো বেশি এসএমই উদ্যোক্তাদের তালিকাভুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া বলেন, অর্থায়নের অভাবে এসএমই প্রতিষ্ঠানগুলো দেশের অর্থনীতিতে কাঙ্ক্ষিত অবদান রাখতে পারে না। এসএমই ফাউন্ডেশন এবং ডিএসইর যৌথ উদ্যোগের ফলে দেশের এসএমই খাতের ইতিহাসে নতুন মাত্রা সূচিত হলো।

অনুষ্ঠানে এসএমই প্লাটফর্মের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মো. সাইফুর রহমান মজুমদার। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিএসইসির নির্বাহী পরিচালক, ডিএসইর পর্ষদ সদস্য, সিডিবিএল ও সিসিবিএলের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, এসএমই ফাউন্ডেশনের পর্ষদ সদস্য, এসএমই উদ্যোক্তা, চেম্বার প্রতিনিধি, মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রতিনিধি এবং এসএমই প্লাটফর্মে নতুন তালিকাভুক্ত কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/আরএইচ