Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

প্রেয়সীকে ‘ভালোবাসি’ বলার সঠিক সময় কোনটি?

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৬, ২০২১, ০৮:৩৫ এএম


প্রেয়সীকে ‘ভালোবাসি’ বলার সঠিক সময় কোনটি?

'সবার জীবনে প্রেম আসে, তাইতো সবাই ভালবাসে',-এন্ড্রু কিশোরের এই গানের কথা গুলো প্রতিটি প্রেমিকের জীবনের সাথে মিলে যায়। প্রেমে পরলে মানুষের জীবনের রঙ আরও রঙিন হয়ে যায়। আবার প্রেমে ব্যর্থ হয়। কিন্তু আবার এমন অনেক প্রেমিক আছেন যাদের বুক ফাটে তবু মুখ ফোটে না। অর্থাৎ মনে ভালোবাসা থাকলেও মুখে প্রকাশ করতে পারে না। যার কারণে অনেক সময় ভালোবাসা অপুর্ণ থেকে যায়। অনেকে আবার ভুল সময় মনের ভাব প্রকাশ করেও পরেন বিপাকে।

তবে আপনার প্রেয়সীকে ‘ভালোবাসি’ শব্দটি কখন বলবেন? সঠিক সময় কোনটি।ভারতের বিখ্যাত সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে সঙ্গীকে ‘ভালোবাসি’ বলার সঠিক সময় সম্পর্কে কিছু পরামর্শ দেয়া হয়েছে। 

চলুন জেনে নেই সেই সঠিক সময় সম্পর্কে--- 

নিজের অনুভূতি বিশ্লেষণ করুন

একেকজন একেকভাবে প্রেমপ্রস্তাব দিয়ে থাকেন আর তার ধরনও হয় আলাদা। কেউ বেশ আয়োজন করে বলেন। কেউ কিছুটা প্লেটোনিক ভঙ্গিতে। কারো ভঙ্গি আবার তেমন রোমান্টিক নয়। যা হোক, নিজের অনুভূতি আগে বিশ্লেষণ করুন। যদি আপনাদের ডেটিং সবে শুরু হয়, তবে সময় নিন। একে তুঙ্গে নিয়ে যান। সঙ্গীকে হৃদয় দিয়ে গ্রহণ করুন। প্রেমিক বা প্রেমিকাকে ওই তিন শব্দ বলার আগে সবটুকু ভেবে নিন।

পরোক্ষভাবে বলার চেষ্টা করুন

একেবারে যে উচ্চস্বরে ভালোবাসার কথাটি বলতে হবে, এমন নয়। পরোক্ষভাবে, আকারে-ইঙ্গিতেও আপনি সেটা প্রকাশ করতে পারেন। আর সঙ্গীও সেটা বুঝতে পেরে হয়তো সে দিক থেকেও কোনো ইঙ্গিত দিতে পারে। সরাসরি বলতে না পারলেও এটা তো বলতে পারবেন, সঙ্গীর কোন দিকটি আপনার ভালো লাগে, তার স্থান আপনার কাছে কোথায়। যখন একসঙ্গে থাকবেন, তার ভেতর নিরাপত্তাবোধ তৈরি করুন। তার সমস্ত সিদ্ধান্তের প্রতি সহায়ক হোন। সরাসরি ‘আমি তোমাকি ভালোবাসি’ বলার চেয়ে ‘আমার মনে হচ্ছে, আমি খুব বেশি জড়িয়ে পড়ছি এবং তুমি ও আমাদের সম্পর্কটা নিয়ে আরো সিরিয়াস হয়ে উঠছি’ বলাটা কার্যকর হতে পারে।

কে আগে বলবে?

একটি প্রশ্ন ঘুরেফিরে আসে, কে আগে প্রস্তাবটা দেবে? এ ধরনের চিন্তা মোটেও করবেন না। সময় অনেক গুরুত্বপূর্ণ। হ্যাঁ, প্রেমময় আবেগ প্রকাশে এত দেরি করতে নেই। নিজের ওপর এবং নিজের আবেগের ওপর ভরসা রাখুন। যদি ভেতর থেকে অনুভব হয়, ওই তিন শব্দ বলা দরকার; তবে বলে ফেলুন।

জেনে রাখুন, ‘আই লাভ ইউ’ কীভাবে বলবেন, তা জানার জন্য কোনো পাঠ্যবই বা গাইড নেই। তাই নিজের আবেগের সত্যতা নিজে আগে উপলব্ধি করুন। সঙ্গীর মন বোঝার চেষ্টা করুন। যা করছেন, হৃদয় দিয়ে করুন। ধরা যাক, আপনার আবেগে সাড়া দিল না সঙ্গী, তো কী হয়েছে? আপনার মনোবাসনা তো আর মিথ্যে নয়!

আমারসংবাদ/এডি