Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

যা খেলে রমজানে সারাদিন পানি পিপাসা কম লাগবে

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ১৯, ২০২১, ০৫:০৫ এএম


যা খেলে রমজানে সারাদিন পানি পিপাসা কম লাগবে


চলছে পবিত্র রমজান মাস। মহান আল্লাহ ও রসুলের সন্তুষ্টি লাভের আশায়  রমজানে সারাদিন পানাহার থেকে বিরত থাকে মুসলিম ধর্মপ্রাণ মানুষ। কিন্তু এই গরমে সারাদিন পানি পান না করায় শরীরে পানির ঘাটতি দেখা দেয়। এজন্য ইফতারের পর থেকে  সেহেরি পর্যন্ত এমন কিছু খাবার খাওয়া প্রয়োজন, যাতে করে যা সারাদিন শরীর হাইড্রেট থাকে। 

তবে শরীরকে হাইড্রেট রাখতে কী কী খাবার খাবেন?

চলুন জেনে নেই--

পানিযুক্ত ফল ও সবজি:

যেসব সবজি ও ফলে পানির পরিমাণ বেশি যেমন তরমুজ, টমেটো, লেটুস পাতা এগুলো খাবার প্লেটে রাখার চেষ্টা করুন। শরীর হাইড্রেট করার পাশাপাশি এগুলো পুষ্টিগুণে ভরপুর।

কফি পান বাদ দিন:

ক্যাফেইন যেমন চা, কফি শরীর থেকে ফ্লুইড বের করে দেয় এর ফলে ঘন ঘন প্রসাব হয়। তবে আপনি যদি চা,কফি পান একেবারেই বাদ দিতে না পারেন সেক্ষেত্রে সর্বোচ্চ একবার পান করুন।

দই:

এককাপ দইয়ে শতকরা ৮৫ ভাগ পানি থাকে। এছাড়া দই দিয়ে আপনি স্মুদি,লাবাং বানাতে পারেন। দই পেট ভালো রাখতেও সাহায্য করে। দইয়ের সাথে কিছু শুকনো ফল মিশিয়ে খেয়ে নিন ইফতার বা সেহেরির সময়।

ঝাল ও লবণাক্ত খাবার এড়িয়ে চলুন: 

সারাদিন রোজা খাবার রাখার পর ঝালজাতীয় খাবার খাওয়া সকলের খুব পচ্ছন্দ। তবে খাওয়ার আগে এর ফলাফল কী হতে পারে চিন্তা করে নিন। একেতো এ জাতীয় খাবারে আপনার পানি পিপাসা লাগবে বেশি সেই সাথে খাবার হজমেও তৈরি হবে সমস্যা।

আমারসংবাদ/এডি