Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্নে নিবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক

জুলাই ৫, ২০২১, ০৮:৪০ এএম


বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্নে নিবেন যেভাবে

চলছে বর্ষাকাল। এই সময় কখনও রোদ তো কখনও আবার বৃষ্টি। পরিবেশ স্যাঁতসেঁতে থাকায় অন্যান্য সময়ের চেয়ে এই মৌসুমে চামড়ার তৈরি জিনিসপত্রের একটু বাড়তি যত্ন নিতে হয়। কারণ  বর্ষার আর্দ্র বাতাসে সাধের চামড়ার জুতা আর ব্যাগের অবস্থা খুবই খারাপ হয়ে যায়। এমনকি সেগুলো ব্যবহারের অযোগ্য হয়ে যায়।

চলুন জেনে নেই বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্ন নিবেন কীভাবে-- 

শুকনো কাপড় দিয়ে মুছে নিন

চামড়ার বেল্ট, ব্যাগ ভেজা অবস্থায় রাখবেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ভেজা চামড়ার জিনিসে ছাতা ধরার আশঙ্কা থাকে। বিশেষ করে বর্ষাকালে এগুলো শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে রাখুন। যাতে কোনও আর্দ্র ভাব না থাকে। জুতো রাখার জন্য শু ট্রি ব্যবহার করুন।

কড়া রোদ লাগাবেন না

চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগাবেন না। কারণ অতিরিক্ত তাপমাত্রায় চামড়ার নিজস্ব তেল শুঁকিয়ে যায়। তাই বর্ষায় চামড়ার জিনিস ভালো রাখতে হবে ভেবে সেগুলো ভুলেও রোদে দেবেন না।

খোলা হাওয়ায় রাখুন

চামড়ার জিনিসের জন্য হাওয়া খুব প্রয়োজনীয়। খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে, এতে জিনিস ভালো থাকে। কোনো বদ্ধ জায়গায় চামড়ার ব্যাগ বা বেল্ট ইত্যাদি রাখবেন না।

পরিষ্কার রাখুন

বাড়ি ফিরে এসেই জুতা বা ব্যাগ ক্যাবিনেটে তুলে রাখবেন না। ময়লা আছে কিনা দেখে সেটা পরিষ্কার করে তুলে রাখুন। আর তুলে রাখা ব্যাগ মাঝে মাঝেই বের করে ব্রাশ কিংবা শুকনো কাপড়ের সাহায্যে পরিষ্কার করে নেবেন।

ধুলো ময়লা থেকে বাঁচান

ধুলো বা ময়লা জমতে দেবেন না। প্রতিদিন ব্যবহারের পরেই কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন। হালকা ব্রাশ দিয়ে প্রতিদিন ব্যাগ কিংবা জুতা ঝেড়ে নিতে পারেন।

পালিশ করুন

নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশিদিন ভালো থাকে। আর্দ্রতা থেকে বাঁচতে, চামড়ার তেলের ব্যালেন্স বজায় রাখতে এবং জিনিসটি দীর্ঘদিন ঝকঝকে, উজ্জ্বল রাখার জন্য পালিশ জরুরি। চামড়ার যে কোনো জিনিসই যদি নিয়মিত পালিশ করেন, তাহলে অনেক দিন ভালো থাকবে।

আমারসংবাদ/এডি