Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ঘন ঘন হাই ওঠা বন্ধ করার উপায়

আমার সংবাদ ডেস্ক

জুলাই ১০, ২০২১, ০৮:২০ এএম


ঘন ঘন হাই ওঠা বন্ধ করার উপায়

সকালে অফিসে কিংবা ক্লাসে গিয়ে না চাইতেই যেন হাই উঠতে থাকে। কিছুতেই যেন এর হাত থেকে রেহাই মেলে না। বার বার হাই ওঠা খুবই বিরক্তিকর। মাঝে মাঝে পড়তে হয় অস্বস্তিকর পরিস্থিতিতে। তবে চিন্তার কিছু নেই। এর থেকে মুক্তির রয়েছে দারুণ কৌশল। 

চলুন জেনে নেই  কৌশল গুলো কী কী-- 

নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুন

অনেক সময় শরীরে অক্সিজেনের অভাব হলে হাই ওঠে। তার জন্য নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং মুখ দিয়ে ছেড়ে দিন। দেখবেন ধীরে ধীরে হাই ওঠা কমে যাবে। এইভাবে আপনার শরীরের অক্সিজেনের পরিমাণ স্বাভাবিক হয়ে যায়। যখন নিঃশ্বাস নেবেন তখন জোড়ে জোড়ে নিঃশ্বাস নিন।

ঠাণ্ডা পানীয় খান

যখনই হাই উঠবে তখন ঠাণ্ডা পানি অথবা কোল্ড ড্রিংস খান। সোডা এবং কার্বোনেটেড পানীয় হাই বন্ধ করতে সক্ষম। যখন অফিস কিংবা ক্লাসে আসবেন তখন বোতলে করে ঠাণ্ডা পানি নিয়ে যাবেন।

হাঁটুন

একভাবে বসে কাজ করার ফলে ক্লান্তি আসতে পারে। যার জেরে হাই ওঠে। তাই একইভাবে অনেক্ষণ কাজ না করে কাজের ফাঁকে কিছুটা হেঁটে নিন। দেখবেন এতে ক্লান্তি লাগবে না। বরং কাজে স্পৃহা আসবে।

কর্মসূচী এক রাখুন

একটি কর্মসূচী বানিয়ে নিতে পারেন। যার মাধ্যমে রোজ এক সময় খাওয়া, ঘুমানো ইত্যাদি কাজগুলো করতে পারবেন। তাহলে দেখবেন এই কর্মসূচীকে আপনার শরীর মানিয়ে নেবে তখন আর কোনো ক্লান্তি, হাই কোনো কিছুই ছুঁতে পারবে না আপনাকে। এছাড়া ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। তাতে শরীর ঠিক থাকবে।

ঠাণ্ডা খাবার

ঠাণ্ডা খাবারও খুবই কার্যকরী। যেমন ফ্রিজ থেকে বের করা খাবার, ফল ইত্যাদি। এছাড়া আইসক্রিমও খেতেই পারেন। মিষ্টি জাতীয় খাবারও খুব ভালো। এটা আপনার শরীরের শর্করার পরিমাণ বাড়িয়ে ক্লান্তিকে দূর করতে সক্ষম হয়।

আমারসংবাদ/এডি